সর্বশেষ
বুধবার ১২ই আষাঢ় ১৪২৬ | ২৬ জুন ২০১৯

জুলাইতে স্বচালিত গাড়ি নিয়ে আসছে বাইদু

বৃহস্পতিবার, এপ্রিল ২০, ২০১৭

820264762_1492688401.jpg
বিডিলাইভ ডেস্ক :
চলতি বছরের জুলাইয়ে সীমিত পরিবেশে স্বচালিত গাড়ি নামাবে চীনা সার্চ ইঞ্জিন ও ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান বাইদু।

মঙ্গলবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, ২০২০ সালের মধ্যে ধীরে ধীরে মহাসড়ক ও শহরের মধ্যে সম্পূর্ণ স্বয়ংক্রিয় গাড়ি নামানোর লক্ষ্যে জুলাইতে সীমিত পরিবেশে এর ব্যবহার শুরু হবে, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

এ প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘অ্যাপোলো’। প্রথম সফল চন্দ্রাভিযানের নামানুসারেই এর নাম অ্যাপোলো দিয়েছে বাইদু।

এর আগে স্বচালিত গাড়ির প্রযুক্তিতে এক সঙ্গে কাজ করছিল বিলাসবহুল গাড়ি নির্মাতা জার্মান প্রতিষ্ঠান বিএমডাব্লিউ ও বাইদু। আগের বছর প্রতিষ্ঠান দু’টির পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয় মতামতের ভিন্নতার কারণে তারা তাদের যৌথ গবেষণা বন্ধ করছে।

সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তিতে মনযোগ দিয়েছে তারা। এই খাতে উন্নয়নের লক্ষ্যেই চলতি বছর জানুয়ারিতে সাবেক মাইক্রোসফট নির্বাহী কর্মকর্তা কি লু-কে প্রতিষ্ঠানের প্রধান পরিচালন কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয় বাইদু।

লু-কে নিয়োগের দুই মাসের মাথায় পদত্যাগের ঘোষণা দেন প্রতিষ্ঠানের প্রধান বিজ্ঞানী অ্যান্ড্রু এন। এ যাবত বাইদুর এআই এবং অগমেন্টেড রিয়ালিটি প্রযুক্তির নেতৃত্ব দিয়ে আসছিলেন তিনি। আগের বছর অক্টোবরেই এআই, এআর এবং ডিপ লার্নিং প্রযুক্তির উন্নয়নে এই খাতে ২০ কোটি মার্কিন ডলারের তহবিল উন্মোচন করে বাইদু। এর আগে সেপ্টেম্বরে মধ্যম এবং নিম্ন পর্যায়ের স্টার্টআপ প্রতিষ্ঠানগুলোকে লক্ষ্য করে ৩০০ কোটি মার্কিন ডলারের তহবিল ঘোষণা করে বাইদু।

বর্তমানে প্রায় সবগুলো শীর্ষস্থানীয় গাড়ি নির্মাতা ও প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোই স্বচালিত গাড়ির প্রযুক্তি নিয়ে গবেষণা করছে। ইতোমধ্যেই বেশ কিছু প্রতিষ্ঠান তাদের গাড়ির পরীক্ষাও শুরু করেছে। এবার জুলাইতে সে তালিকায় নাম উঠতে যাচ্ছে বাইদু’র।

ঢাকা, বৃহস্পতিবার, এপ্রিল ২০, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ১২৩০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন