সর্বশেষ
বুধবার ৪ঠা আশ্বিন ১৪২৫ | ১৯ সেপ্টেম্বর ২০১৮

গরমে ছেলেদের ত্বকের যত্ন

শুক্রবার, এপ্রিল ২১, ২০১৭

1324900461_1492748388.jpg
বিডিলাইভ ডেস্ক :
ভ্যাপসা গরমের কারণে শুধু যে মেয়েরাই ত্বকের সমস্যা ভুগেন তা নয়। সমস্যায় পড়ে ছেলেরাও। বাইরে রোদে ঘোরাঘুরি, খেলাধুলা বা কাজ কর্মের কারণে ধুলোবালিতে যাওয়া এবং ঠিক মতো ত্বকের যত্ন না নেয়ার ফলে ত্বকের ওপর মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়ছে ছেলেদেরও।

কিছুদিন আগেও ত্বকের চর্চা ছিল কেবলমাত্র মেয়েদের দখলে। সময় বদলের সঙ্গে সঙ্গে বদলে গেছে ত্বক চর্চার চিরচেনা সেই রীতি। এখন মেয়েদের পাশাপাশি ছেলেরা ত্বক সচেতন হয়ে উঠেছে। এই গরমে ঘাম ও ধূলোবালি জমে ছেলেদের ত্বকে ব্রণ, ব্লাকহেডস, হোয়াইটহেডসের মতো নানা রকমের সমস্যা হতে পারে।

জেনে নেয়া যাক, গরমে ছেলেদের ত্বক সচেতনতার উপর কিছু টিপস:

১। প্রতিদিন ত্বক স্ক্রাব করা উচিৎ। রোদে বাইরে বেরুলে ত্বকের উপরিভাগে কালো ছোপ দাগ পরে এবং জমে থাকা ধুলোবালি ত্বকে ব্রণের সমস্যা সৃষ্টি করে। তাই এমন স্ক্রাব ব্যবহার করা উচিৎ যা প্রতিদিন ব্যবহার করা যায়। বাইরে থেকে ফিরেই ত্বক দ্রুত স্ক্রাব করে ফেলুন।

২। ভ্যাঁপসা গরমে ত্বকের উপরিভাগ বেশিরভাগ সময় তৈলাক্ত দেখায়। এই সমস্যা থেকে বাঁচতে টমেটো পিষে মুখে ঘষে ১৫ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের তৈলাক্ততা দূর হয়ে যাবে।

৩। বাসা থেকে বের হওয়ার আগে অবশ্যই ত্বকে সানস্ক্রিন ব্যবহার করতে হবে। ত্বক অতিরিক্ত ঘেমে গেলে মুছে ফেলবেন। সেজন্য সাথে টিস্যু বা নরম কাপড় রাখুন।
    
৪। ডিহাইড্রেশনে পড়লে ত্বকের অনেক ক্ষতি হয়। ত্বকের রুক্ষতা ও শুষ্কতা বেড়ে যায়। তাই ত্বককে হাইড্রেট রাখতে বেশি করে পানি পান করতে হবে।
    
৫। সপ্তাহে দুইদিন পাকা পেঁপে ও শশা পেস্ট করে ত্বকে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৬। ত্বকের সতেজতা ধরে রাখতে সপ্তাহে একদিন লেবুর রসের সঙ্গে ডিমের সাদা অংশ মিশিয়ে মাস্ক তৈরি করে ত্বকে লাগিয়ে ৮ থেকে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে তিনদিন বেসনের সঙ্গে দুধ মিশিয়ে ত্বকের নিচ থেকে উপর দিকে ম্যাসাজ করুন। এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

৭। সপ্তাহে একদিন মুখে মধু ব্যাবহার করা যেতে পারে। ৩/৪ চামুচ মধু নিয়ে মুখে ভালোভবে মেখে নিন। এবার ১০ থেকে ১৫ মিনিট রেখে দিয়ে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এতে ত্বকের খসখসে ভাব দূর হয় এবং ত্বক কোমল হয়।

৮। এলোভেরার জেলোতে প্রচুর পরিমানে আন্টিঅক্সিডেন্ট থাকে যা ফাটা ত্বক সারিয়ে তুলতে অনেক উপকারী। সপ্তাহে ১ থেকে ২ দিন এলোভেরা জেলো মুখে মেখে কিছুক্ষন অপেক্ষা করে মুখ ধুয়ে নিন। এটি ত্বকের মৃত কোষগুলো বের করে ত্বককে আরো উজ্জ্বল করে তোলে।

ঢাকা, শুক্রবার, এপ্রিল ২১, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৪১৪৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন