সর্বশেষ
সোমবার ৫ই অগ্রহায়ণ ১৪২৫ | ১৯ নভেম্বর ২০১৮

বৃষ্টির দিনে লোভনীয় ভুনা খিচুড়ির রেসিপি

শনিবার, এপ্রিল ২২, ২০১৭

130502584_1492850333.jpg
বিডিলাইভ ডেস্ক :
ভুনা খিচুড়ি ভোজন রসিকদের কাছে অন্যতম প্রিয় একটি নাম। এমন ভোজন রসিক হয়ত পাওয়াই যাবে না, যে খিচুড়ি পছন্দ করে না আর ভুনা খিচুড়ি হলেতো জিভে পানি চলে আসবে। আর বৃষ্টির দিনে ভুনা খিচুড়ির জুড়ি মেলা ভার। তাই আজ দেখে নিন পারফেক্ট ভুনা খিচুড়ি রান্নার রেসিপি।

প্রয়োজনীয় উপকরণ :
# ১ কেজি পোলাও চাল বা আতপ চাল
# ২-৩ টেবিল চামচ ঘি
# ২ কাপ মুগ ডাল (একটু ভেজে নিবেন)
# ১ কাপ মসুর ডাল

# পরিমান মত মাংস
# ২ টেবিল চামচ আদা বাটা
# ৩ টেবিল চামচ রসুন বাটা



# ৪-৫ টেবিল চামচ পেঁয়াজ বাটা
#২-৩ টা তেজপাতা
# ১ চা চামচ গরম মসলার গুড়া
# পরিমান মত তেল

# ৬-৭ টি কাঁচা মরিচ
# স্বাদ মত লবন
# আধা চা চামচ জিরা বাটা ও হলুদের গুড়া

প্রণালী :

প্রথমে মাংস ভালোভাবে ধুয়ে নিয়ে তার সাথে আদা বাটা, রসুন বাটা, পিয়াজ বাটা দিয়ে ২-৩ ঘন্টা মাখিয়ে রাখতে হবে, এ প্রক্রিয়াকে মেরিনেট করা বলে। মেরিনেট হয়ে গেলে চুলায় তেল দিয়ে মাংস ভালো ভাবে কষিয়ে নিতে হবে। কষানো হয়ে গেলে চাল ধুয়ে মাংসের সাথে দিয়ে তেজ পাতা, গরম মসলার গুড়া, কাঁচা মরিচ, লবন দিয়ে একটু নেড়েচেড়ে পরিমান মত গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে। উতলে গেলে ঢাকনা নামিয়ে কিছু সময় জ্বাল দিতে হবে।

পানি ঘন হয়ে এলে ঘি দিয়ে একটু নেড়ে আবার ঢাকনা দিয়ে অল্প আঁচে ২০-৩০ মিনিট রেখে দিতে হবে। হয়ে গেলে চুলা থেকে নামিয়ে পরিবেশন করুন গরম গরম ভুনা খিচুরি।
টিপস

খাবার পরিবেশনের সময় এর সৌন্দর্য্য বাড়াতে উপরে কিছু ধনে পাতা কুচি করে ছড়িয়ে দিতে পারেন; সাথে সাথে টমেটো-শশা-গাজর সুন্দর করে কেটে দিতে পারেন। এগুলি কাটার জন্য বাজারে বিভিন্ন ডিজাইনার ছুরি পাওয়া যায়, সেগুলি ব্যবহার করতে পারেন। এছাড়া আপনি আপনার মন এবং রুচিমত বিভিন্ন ভাবে একে সাজাতে পারেন।






ঢাকা, শনিবার, এপ্রিল ২২, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১০৮৯৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন