সর্বশেষ
মঙ্গলবার ৬ই অগ্রহায়ণ ১৪২৫ | ২০ নভেম্বর ২০১৮

লিসবনের বাংলাদেশ দূতাবাসে বৈশাখ বরণ

সোমবার, এপ্রিল ২৪, ২০১৭

402953796_1493010255.jpg
শিহাব উদ্দিন :
পর্তুগালের রাজধানী লিসবনের বাংলাদেশ দূতাবাসের আয়োজনে ১০ই বৈশাখ ২৩শে এপ্রিল রবিবার পালিত হলো বর্ষবরণ উৎসব ১৪২৪ বঙ্গাব্দ।

স্থানীয় সময় বিকেল ৫টায় দূতাবাস প্রাঙ্গনের আয়োজন করা হয় বৈশাখী উৎসব। এতে যোগ দেন নানান বয়সের প্রবাসী বাংলাদেশিরা।

বছর ঘুরে আবার এলো উৎসবপ্রিয় বাঙালির আনন্দঘন দিন পহেলা বৈশাখ। গুটি গুটি পায়ে বাংলা বছর এসে থামলো ১৪২৪ এর দুয়ারে। প্রতি বছর সব শ্রেণির বাঙালি এই দিনটি ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালন করে। এবারও বাংলা নববর্ষকে ঘিরে পুরনো সব দুঃখ-গ্লানিকে ভুলে নতুন বছরকে স্বাগত জানিয়েছে পর্তুগাল প্রবাসী বাংলাদেশিরা।

দূতাবাসে আগত প্রবাসীদের স্বাগত জানায় দূতাবাসের দ্বিতীয় সচিব হাসান অাব্দুল্লাহ তৌহিদ ও দূতাবাস কর্মকর্তাবৃন্দ। বাংলাদেশ দুতাবাসের রাষ্টদূত মোঃ রুহুল অালম সিদ্দিকীর শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পর্তুগালের রাজনৈতিক, সামাজিক বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

আয়োজনের প্রথম পর্বে ছিল দেশীয় ঐতিহ্যবাহী নানা ধরনের পিঠা, লাচ্ছা ও দেশীয় শরবত দিয়ে আপ্যায়ন করানো হয়। এরপর প্রবাসে বেড়ে উঠা শিশুদের নৃত্য, কবিতা আবৃত্তি, ছড়া গান, মহিলাদের জন্য ছিল বালিশ খেলা, ফ্যাশন শো।

আরও ছিল প্রবাসী শিল্পীদের যন্ত্র সংগীতের মন ভোলানো 'এসো হে বৈশাখ, এসো, এসো' সুরের আবহের মধ্য দিয়ে মাতিয়ে তোলে পুরো দূতাবাস প্রাঙ্গন। সকলেই সেজেছে বৈশাখী সাজে, রঙিন পাঞ্জাবি, লাল পাড়ের সাদা শাড়ি। সবশেষে ছিলো রাফেল ড্র ও পুরস্কার বিতরণী।

দ্বিতীয় পর্বে ছিল অনুষ্ঠানে উপস্থিত প্রবাসীদের জন্য ঐতিহ্যবাহী দেশীয় ২০ প্রকারের বর্তা, পান্তা ভাত, ইলিশ ভাজাসহ হরেক রকমের দেশীয় খাবার। এছাড়াও ছিল নানান ধরনের মিষ্টান্ন ও দেশীয় পিঠা।

ঢাকা, সোমবার, এপ্রিল ২৪, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১১০০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন