সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

নারীদের লড়াইয়ের অনুপ্রেরণায় মিউজিক ভিডিও

বুধবার, এপ্রিল ২৬, ২০১৭

2071826321_1493189583.jpg
বিডিলাইভ ডেস্ক :
প্রবাসী বাঙালি ঈশানী চক্রবর্তী মিউজিক ভিডিওর মধ্য দিয়ে যৌন ও শারীরিক হেনস্থার শিকার মহিলাদের লড়াইয়ের অনুপ্রেরণা দিলেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (‌ডব্লিউএইচও)‌ সমীক্ষা অনুযায়ী, বিশ্বের এক তৃতীয়াংশ (‌৩৫%‌)‌ মহিলা শারীরিক বা যৌন হিংসার শিকার হচ্ছেন। কিছুজন আবার শারীরিক ও যৌন দুই ভাবেই হেনস্থা হচ্ছেন। বহু ঘটনার অভিযোগই পুলিশের কাছে এসে পৌঁছায় না, যার ফলে অভিযুক্ত ছাড় পেয়ে যায়।

নারীর এই অপমানের প্রতিবাদে সরব হয়েছেন বাঙালি গায়িকা ঈশানী চক্রবর্তী। তিনি তার মিউজিক ভিডিও ‌ডোন্ট স্টপ দ্য ফাইট‌–এর মধ্য দিয়ে সব নারীর যৌন–শারীরিক হেনস্থার মুখোমুখি হয়ে লড়াই চালিয়ে যেতে বলেছেন।  

ব্রিটেন নিবাসী ঈশানী ট্রিপ–হপ শিল্পী। তিনি বলেন, এই গানটি নারীদের ক্ষমতায়ন ও তাদের প্রতি হওয়া সামাজিক অবিচার নিয়ে তৈরি। এই মিউজিক ভিডিওতে নারীদের ওপর হওয়া হিংসাকে তুলে ধরা হয়েছে। ‌

ভিডিওটি দেখে অবশ্যই নারীরা নিজেদের জন্য লড়াই করার অনুপ্রেরণা পাবেন বলে মনে করছেন ঈশানী। তিনি বলেন, ‌শারীরিক বা যৌন হেনস্থার শিকার যে মহিলারা হন তাদের ব্যাথা অনেক গভীর ও তীব্র। কোনওভাবেই সেই ব্যাথা প্রকাশ করার মতো ভাষা তাদের থাকে না।

ঈশানীর মিউজিক ভিডিওতে ৫টি নারীর কথা বলা হয়েছে। যারা রাতের পার্টিতে কোনও না কোনও সময় শারীরিক ও যৌন হেনস্থার শিকার হয়েছেন। যৌন হেনস্থার মাস হিসাবে চিহ্নিত এপ্রিল মাসে ভিডিওটি মুক্তি পায়।

ঢাকা, বুধবার, এপ্রিল ২৬, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৬৯২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন