সর্বশেষ
শুক্রবার ৬ই আশ্বিন ১৪২৫ | ২১ সেপ্টেম্বর ২০১৮

১৪২৩ বঙ্গাব্দের আনন্দ পুরস্কার পাচ্ছেন আনিসুজ্জামান

শুক্রবার, এপ্রিল ২৮, ২০১৭

1603954913_1493367616.jpg
বিডিলাইভ রিপোর্ট :
‘বিপুলা পৃথিবী’র জন্য ১৪২৩ বঙ্গাব্দের আনন্দ পুরস্কার পাচ্ছেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। প্রথমা প্রকাশন থেকে প্রকাশিত এই বইটির জন্য তিনি পাচ্ছেন এ সম্মাননা।

আগামীকাল শনিবার কলকাতায় আনিসুজ্জামানকে এ পুরস্কারে সম্মানিত করা হবে। পুরস্কার অনুষ্ঠানে যোগ দিতে আনিসুজ্জামান আজ শুক্রবার সকালে ঢাকা ছেড়েছেন।

ভারতের পশ্চিমবঙ্গ থেকে প্রকাশিত জনপ্রিয় বাংলা দৈনিক আনন্দবাজার পত্রিকা প্রতিবছর একটি বাংলা বইকে এ পুরস্কার দিয়ে থাকে।

'বিপুলা পৃথিবী' আনিসুজ্জামানের আত্মস্মৃতি। তার জীবনের অনুষঙ্গে এতে ধরা পড়েছে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ-পরবর্তী বাংলাদেশের সমাজ ও রাজনীতির নানা ঘটনা এবং তার ঘাত-প্রতিঘাত।

এর আগে, আনিসুজ্জামানকে উপদেষ্টা করে বেরোনো 'ঐতিহ্যের অঙ্গীকার' নামে হাজার বছরের বাংলা কবিতা, গান ও নাটক নিয়ে ১৪টি ক্যাসেটের সংকলনের জন্য ১৯৯৪ সালেও একবার আনন্দ পুরস্কার পেয়েছিলেন তিনি।

আনন্দ পুরস্কার দেওয়া হচ্ছে ১৯৫৮ সাল থেকে। প্রথম বছর এ পুরস্কার পেয়েছিলেন বিভূতিভূষণ মুখোপাধ্যায় ও সমরেশ বসু। এবার এ পুরস্কারের হীরকজয়ন্তী।

এ বছর আনিসুজ্জামানের ৮০ বছর পূর্ণ হলো। আনন্দ পুরস্কারের হীরকজয়ন্তী উপলক্ষে এ বছর থেকে শুরু হয়েছে সম্ভাব্য বিজয়ী তিনটি বইয়ের লেখকের হ্রস্ব তালিকা বা শর্ট লিস্ট প্রকাশ।

এবারের তালিকার বইগুলো ছিল আনিসুজ্জামানের ‘বিপুলা পৃথিবী’, অনিতা অগ্নিহোত্রীর ‘মহানদী’ ও পথিক গুহের ‘ঈশ্বরকণা মানুষ ইত্যাদি’।

ঢাকা, শুক্রবার, এপ্রিল ২৮, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৮৮৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন