সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

হাতে লেখা সবচেয়ে বড় কোরআন

শুক্রবার, মে ৫, ২০১৭

676364494_1493957041.jpg
বিডিলাইভ রিপোর্ট :
ইসলাম ধর্মের পবিত্র গ্রন্থ কোরআনের হাতে লেখা সবচেয়ে বড় সংস্করণ প্রকাশ করেছেন মিসরীয় শিল্পী সাদ মোহাম্মদ। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের স্বীকৃতি পেলে এটাই হবে হাতে লেখা বিশ্বের সবচেয়ে বড় কোরআনের সংস্করণ।

কায়রোর উত্তরাঞ্চলের অধিবাসী শিল্পী সাদের কাজের শুরুটা বেশ আগে। প্রথমদিকে বাড়ির দেয়াল ও ছাদে ইসলামিক মোটিফের লেখা ও নকশা আঁকতেন তিনি।

অলঙ্করণের ক্ষেত্রে কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা ছিল না তার। কিন্তু হাত ছিল বেশ পাকা। কাজের প্রশংসা করতেন সবাই। এভাবেই একসময় হাতে লেখা কোরআন প্রকাশের চিন্তা করেন।

একপর্যায়ে কাজে হাত দেন। কেটে যায় পুরো তিনটি বছর। প্রতিদিনই ধীরে ধীরে কাগজে কোরআনের আয়াত ফুটিয়ে তুলতে থাকেন সাদ। আয়াতের চারপাশে আঁকেন বিশেষ নকশা।

দৈর্ঘ্যরে হিসাবে সেই কাগজের শিট ৭০০ মিটার ছাড়িয়ে যায়। নকশা করা কাঠের তৈরি বাক্সের ভেতর পরম যত্নে কোরআনের আয়াত লেখা সেই কাগজ সাজিয়ে রেখেছেন।

সাদ বলেন, ‘বড় কাঠের বাক্সে কোরআনের আয়াত লেখা কাগজগুলো গোল করে সাজিয়ে রাখা হয়েছে। এটা দৈর্ঘ্যে ৭০০ মিটার ছাড়িয়ে গেছে। যা বিশ্বে হাতে লেখা সবচে বড় কোরআন।’

গিনেজের কাছে স্বীকৃতি চাইতে রেজিস্ট্রেশন ফি দিতে হবে সাদকে। কিন্তু দরিদ্র এ শিল্পী সেই অর্থ জোগাড় করতে পারেননি। সহায়তা চেয়েছেন সরকারসহ সমাজের সর্বস্তরের মানুষের।

উল্লেখ্য, গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে সবচে বড় ছাপানো কোরআনের রেকর্ড রয়েছে। তবে হাতে লেখা কিংবা আঁকা কোরআনের কোনো বিশ্বরেকর্ড নেই। এখন এ ক্যাটাগরি চালু হলে মিসরীয় শিল্পী সাদের এই কাজ হাতে লেখা বিশ্বের সবচেয়ে বড় কোরআনের মর্যাদা পাবে। সূত্র: আল জাজিরা।

ঢাকা, শুক্রবার, মে ৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // জেড ইউ এই লেখাটি ১৭২৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন