সর্বশেষ
মঙ্গলবার ২৯শে কার্তিক ১৪২৫ | ১৩ নভেম্বর ২০১৮

রিও অলিম্পিকে হামলার ষড়যন্ত্রের দায়ে ৮ জঙ্গির সাজা

শুক্রবার, মে ৫, ২০১৭

1982885459_1493977666.jpg
বিডিলাইভ ডেস্ক :
ব্রাজিলে গত বছর রিও অলিম্পিক-২০১৬ চলাকালে হামলা ষড়যন্ত্র এবং ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি গ্রুপকে ইন্টারনেট ব্যবহারে সহযোগিতা করার দায়ে আটজনকে কারাদণ্ড দিয়েছেন ব্রাজিলের এক বিচারক। খবর এএফপি’র।

গত বছরের আগস্টে এ গেমস শুরুর আগ মুহূর্তে তাদের গ্রেফতার করা হয়েছিল। ব্রাজিল কর্তৃপক্ষকে এফবিআই সতর্ক করার পর এসব আসামিকে গ্রেফতার করা হয়। তারা সকলেই ব্রাজিলের নাগরিক।

ষড়যন্ত্র চক্রের নেতা লিওনিদ আল কাদ্রে ডি মেলোকে ১৫ বছরের কারাদন্ড দেয়া হয়েছে। এ মামলার অপর আসামিদের পাঁচ থেকে ছয় বছরের কারাদন্ড দেয়া হয়েছে। এ রায়ের বিরুদ্ধে তারা সকলেই আপিল করবে বলে জানিয়েছে।

এ রায়ের পর মেলোর আইনজীবী জানান, তার মক্কেল অনশন ধর্মঘট পালন করছে।

প্যারানা রাজ্যে বিচারক ম্যাক্রোস জোসাগ্রি দ্য সিলভা বলেন, চক্রটি অনলাইনে বোমা বানানোর পদ্ধতি তুলে ধরে এবং বার্তা আদান-প্রদানের মাধ্যমে আইএস জঙ্গিদের সাথে সম্পর্ক গড়ে তোলার অঙ্গীকার ব্যক্ত করে।

তবে সরকারি কর্মকর্তারা জানান, এ আট ব্যক্তি ইসলামিক স্টেট গ্রুপের সদস্য না হলেও তারা আইএসের সাথে যোগাযোগের চেষ্টা করে। এএফবিআই তাদের কর্মকান্ড পর্যবেক্ষণ করছিল।

রিও গেমস শুরু হওয়ার দুই সপ্তাহ আগে এফবিআই এসব ব্যক্তির ব্যাপারে ব্রাজিল কর্তৃপক্ষকে সতর্ক করে। পরে তারা জানায়, এসব ব্যক্তি আগ্নেয়াস্ত্র ক্রয়ের চেষ্টা করছে এবং তারা বোমা তৈরির বিভিন্ন ভিডিও অনলাইনে পোস্ট করে।

এমন খবরের ভিত্তিতে ফেডারেল পুলিশ গত বছরের জুলাই মাসে অপারেশন হ্যাশট্যাগ শুরু করে মোট ১৫ জনকে গ্রেফতার করে।

পরে এসব সন্দেহভাজনদের মধ্যে সাতজনকে ছেড়ে দেয়া হলেও ব্রাজিলের সন্ত্রাসবাদ দমনের নতুন আইনের আওতায় মামলা করে অপর আটজনের বিচার করা হয়।

ঢাকা, শুক্রবার, মে ৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ৮৮৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন