সর্বশেষ
বুধবার ৩০শে কার্তিক ১৪২৫ | ১৪ নভেম্বর ২০১৮

সবচেয়ে বেশি বয়সে এভারেস্টে ওঠা হল না তার

সোমবার, মে ৮, ২০১৭

77619897_1494202297.jpg
বিডিলাইভ ডেস্ক :
বিশ্বের সবচেয়ে বয়স্ক এভারেস্ট জয়ের বিরল রেকর্ড ছুঁয়ে সংবাদ শিরোনাম হয়েছিলেন তিনি। কিন্তু ৫ বছর পরে সেই রেকর্ড অন্য এক এভারেস্ট জয়ী ভেঙে ফেলায় হারানো রেকর্ড ফিরে পেতে ফের বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গে ওঠার পরিকল্পনা করেছিলেন ৮৫ বছরের মিন বাহাদুর শেরচান। কিন্তু তার আর এভারেস্টে ওঠা হল না। এভারেস্টের বেস ক্যাম্পেই মারা গেলেন তিনি। খবর এএফপি’র।

শনিবার এভারেস্টের বেস ক্যাম্পে মারা যান নেপালের বাসিন্দা বাহাদুর শেরচান। মাউন্টেনিয়ারিং অফিসার গনেন্দ্র শ্রেষ্ঠ জানান, বেস ক্যাম্পে পৌঁছার পর থেকেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। সম্ভবত হৃদরোগে আক্রান্ত হয়েই বাহাদুরের মৃত্যু হয়েছে। তার মৃতদেহ নামিয়ে আনার ব্যবস্থা করা হয়েছে।

১৯৬০ সালে ধবলগিরিতে একটি দলকে গাইড করার জন্য নেপাল সরকার তাকে দায়িত্ব দিয়েছিল। সেই থেকেই তার পাহাড়কে ভালবাসা। ২০০৮ সালে ৭৬ বছর বয়সে তিনি এভারেস্ট জয় করে রেকর্ড করেন। কিন্তু ২০১৩ সালে জাপানের বাসিন্দা ৮০ বছরের ইউচিরো মিউরা তার রেকর্ড ভেঙে দেন। তখনই মিন বাহাদুর স্থির করেন ফের এভারেস্টে উঠবেন।

বয়স কখনো বাধা হয়ে দাঁড়াতে পারেনি তার সামনে। চলতি বছরের এপ্রিল মাস থেকে এভারেস্ট জয় করার তোড়জোড় শুরু করে দেন মিন বাহাদুর। মেডিকেল পরীক্ষাতেও তাকে ফিট বলে ঘোষণা করা হয়। হৃদযন্ত্র, শ্বাসযন্ত্র ও রক্তচাপ একেবারে স্বাভাবিক ছিল। কিন্তু ওই দিন বেস ক্যাম্পে পৌঁছার পরই আচমকা সব বদলে যায়। শেষ ইচ্ছা অপূর্ণ রেখেই পরপারে পাড়ি জমাতে হয় তাকে।

ঢাকা, সোমবার, মে ৮, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ১৩৭৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন