সর্বশেষ
বুধবার ১১ই আশ্বিন ১৪২৫ | ২৬ সেপ্টেম্বর ২০১৮

মাত্র পাঁচ ধাপে বাড়িয়ে তুলুন ইচ্ছাশক্তি

মঙ্গলবার, মে ৯, ২০১৭

673440593_1494343933.jpg
বিডিলাইভ ডেস্ক :
মানুষের ইচ্ছা শক্তি বাড়ানোর উপায় বের করতে গবেষকরা অনেক গবেষণা করেছেন। পরিশেষে তারা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে, সঠিক পরিচর্যার মাধ্যমে দেহের অন্যান্য পেশির মত ইচ্ছাশক্তির ক্ষমতাও বাড়ানো সম্ভব।

চলুন দেখে নিই ইচ্ছাশক্তি বাড়ানোর পাঁচ  উপায়:

১.কঠিন কাজটি আগে করুন: আপনার মানসিক শক্তির একটি সীমা রয়েছে। আর এ সীমার মাঝে থেকেই সর্বোচ্চ কাজ করার জন্য প্রয়োজন কঠিন কাজটি আগে করা। এতে পরবর্তী কাজগুলো তুলনামূলকভাবে সহজসাধ্য বলেই মনে হবে।

২.অনুপ্ররেণা খোঁজা: জীবনে চলার পথে কিছু বা কেউ আমাদের অনুপ্রেরণা যোগায় থাকে এর মূল্য দিয়া কঠিন কিন্তু এ প্রেরণা টুকু না পেলে অনেক সময় আমাদের চলার পথে থমকে যেতে হয়। এ প্রেরণাটি যে কারো জন্য তার ইচ্ছা শক্তি বৃদ্ধিতে সাহায্য করে। আপনার উচিত হবে এমন কিছু করা বা এমন কারো কথা শুনা বা এমন কারো সাথে মেলা মেশা করা যে আপনাকে প্রেরণা যোগায়।

৩. পর্যাপ্ত ঘুম ও বিশ্রাম: গুছিয়ে কাজ করার ক্ষমতা বাড়াতে পর্যাপ্ত ঘুম ও বিশ্রাম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আর এটি মানসিক শক্তিও বৃদ্ধি করে।

৪.বিরতি নিন: মানসিক শক্তিরও শেষ আছে। একটি দিনে আপনি যদি অনেকখানি মানসিক শক্তি ব্যয় করে ফেলেন তাহলে কিছুক্ষণ বিশ্রাম নিন। এতে আবার নতুন করে মানসিক উদ্যম পাওয়া যাবে।

৫. মনোযোগী হওয়ার চর্চা করা: আমরা সাধারণত প্রতিদিনকার কাজ করি নিয়ম বাধা ছকে, কি পরবো, কি খাব। কি যাব সব কাজ গুলোই আমাদের মনে আগে ঠিক করে রাখা এবং আমরা সে ভাবে করে যাই আর কিছু ভাবি না। কিন্তু একটু ভেবে দেখুনতো এতে কি আপনে একঘেয়ে একটা জীবন যাপন করছেন না? আপনার কি মনে হয় যে আপনি নাস্তার টেবিলে কেন ভাত খাচ্ছেন কেন রুটি ডিম খাচ্ছেন না? আসলে আমি বলতে চাই আমাদের জীবনটা যদি একটু বৈচিত্র্যময় না হয় সবকিছু একটা পর্যায় বিরক্তিকর হয়ে যাবে তাই নিজের দিকে একটু মন দিন। এ মন দিয়ার চর্চাটা করুন দেখবেন জীবনটা এত সাদা মাঠা নয় যতটা আপনি ভাবছেন।

ঢাকা, মঙ্গলবার, মে ৯, ২০১৭ (বিডিলাইভ২৪) // ম. উ এই লেখাটি ১৮১৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন