সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

বৈদ্যুতিক গাড়িতে তারবিহীন চার্জিং প্রযুক্তি

শুক্রবার, মে ১৯, ২০১৭

2070894735_1495209196.jpg
বিডিলাইভ ডেস্ক :
তার ছাড়াই বৈদ্যুতিক গাড়ির চার্জিং প্রযুক্তি উন্মোচন করেছে কোয়ালকম। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, ‘ডায়নামিক চার্জিং’ নামের এই প্রযুক্তি বৈদ্যুতিক গাড়ির দ্বার আরও কিছুটা প্রসারিত করবে বলে ধারণা করছেন অনেকেই, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

ইতোমধ্যেই চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি নতুন এই প্রযুক্তি প্রদর্শন করেছে।

ফ্রান্সের ভার্সাই শহরে একটি ট্র্যাকে প্রযুক্তিটি পরীক্ষা করা হয়। দু’টি রেনল্ট ক্যাংগো গাড়ি ব্যবহার করা হয়েছে এই পরীক্ষায়। এতে গাড়ি দু’টি মহাসড়কের উপযোগী গতিতে চলাকালে রাস্তায় থাকা প্যাডের ওপর দিয়ে যাওয়ার সময় তাতে চার্জ স্থানান্তরিত হয়। এই খনিক সময়ের মধ্যে গাড়িগুলো ২০ কিলোওয়াট চার্জ নেয়।

বিশেষজ্ঞদের মতে ভবিষ্যত হবে বৈদ্যুতিক গাড়ির, যেখানে মানুষের হস্তক্ষেপ ছাড়াই চার্জিংয়ের একটা ব্যবস্থা দরকার। কোয়ালকম-এর এই প্রযুক্তি বৈদ্যুতিক গাড়ির জন্য সে সম্ভাবনার দ্বারই খুলতে পারে। অটোমোটিভ প্রযুক্তি এবং ইন্টারনেট অফ থিংস-কে প্রতিষ্ঠানের জন্য “অসাধারণ সুযোগ” বলেছেন কোয়ালকম প্রধান স্টিভেন মোলেনকফ।

বর্তমানে আন্ড্রয়েড স্মার্টফোন এবং অ্যাপলের জন্য চিপ সরবরাহ করে শীর্ষে রয়েছে কোয়ালকম। এবার গাড়ির প্রযুক্তিতেও অংশ নেওয়ার প্রয়াস করছে প্রতিষ্ঠানটি।

ঢাকা, শুক্রবার, মে ১৯, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ১১৯৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন