সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

হাজার হাজার মৌমাছির সঙ্গে যার সখ্য(ভিডিও)

শনিবার, মে ২০, ২০১৭

1560812548_1495275772.jpg
বিডিলাইভ ডেস্ক :
মৌমাছির হুলে যে বিষ থাকে এইটা সবার জানা। এর হুলে বিদ্ধ হলে যে কি যন্ত্রণা হয় তা একমাত্র ভুক্তভোগীই জানে। কিন্তু হাজার-হাজার মৌমাছি যখন আপনার দিকে তেড়ে আসবে তখন আপনার অবস্থা কী হবে? দু-তিনটে মৌমাছি উড়ে আসতে দেখলেই ভয়ে জড়ো সরো হয় আমরা। কিন্তু এমন মানুষও আছে যার কাছে এসব নিত্য দিনের ব্যাপার।

এই ভূ-ভারতেই এমন একজন আছেন যে হাজার-হাজার মৌমাছিতেও একটু মাত্র শব্দ করেন না। কেরলের ত্রিচূরের বাসিন্দা ২১ বছরের নেচার এম এস। বিখ্যাত পুরস্কারপ্রাপ্ত মৌমাছি পালক সজয়াকুমারের ছেলে নেচার ইতিমধ্যে খবরের শিরোনামে এক অসাধ্য সাধনের জন্য। শিড়দাঁড়া দিয়ে হিমেল স্রোত বইয়ে দিতে বাধ্য নেচারের এই কাণ্ড।

জানেন কী সেই কাণ্ড? নিজের মুখ প্রায় ৬০,০০০ মৌমাছি দিয়ে ঢেকে ফেলে চক্ষু চড়কগাছ করে দিয়েছেন নেচার। কিন্তু এ জিনিস নতুন কিছু নয় তার কাছে। বাবার সৌজন্যে মৌমাছিদের সঙ্গেই বেড়ে ওঠা নেচারের। শুধু মুখ ঢাকাই নয়, এই অবস্থায় খাওয়া-দাওয়া, অন্য কাজকর্ম এমনকি নাচা-গানাও করতে পারেন নেচার। মাত্র পাঁচ বছর বয়সে এই দুঃসাহসিক কাজ করে দেখান নেচার।  

মৌমাছির হুল এখন তার কাছে শুধুই আদরের মতো। ছোটবেলা থেকে মৌমাছিদের সঙ্গে বেড়ে ওঠা নেচারের কাছে হুলের যন্ত্রণা কোনো নয়। এতদিন মৌমাছিদের দেখে এবং থাকতে থাকতে একাত্মবোধ তৈরি হয়ে গেছে তার।

তাই আর মৌমাছিদের ছাড়া দিন কাটে না নেচারের। কৃষি বিজ্ঞানের ছাত্র নেচারের তাই ইচ্ছা ভবিষ্যতে মৌমাছি পালনের উপর গবেষণা করা।

ঢাকা, শনিবার, মে ২০, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ২৫৪১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন