সর্বশেষ
মঙ্গলবার ৬ই অগ্রহায়ণ ১৪২৫ | ২০ নভেম্বর ২০১৮

ইফতারিতে তৈরি করুণ বিভিন্ন পদের চপ

রবিবার, মে ২১, ২০১৭

2061647766_1495350786.jpg
বিডিলাইভ ডেস্ক :
আসছে রমজান। রমজানে ইফতারিতে থাকে নানা আয়োজন। আর চপ ছাড়া যেন ইফতারি জমেই না। প্রতিদিন একই রকম চপ তৈরি না করে আনতে পারেন স্বাদের ভিন্নতা।

চলুন জেনে নেই ৫ পদের চপ তৈরির রেসিপি-

ভেজিটেবল ব্রেড চপ:
উপকরণ- পাউরুটি ৮ পিস, বেকিং পাউডার ১ চা চামুচ, বেসন ৩ টেবিল চামুচ, মটরশুঁটি, গাজর কুচি, বাঁধা কপি কুচি, মটরশুটি, সিদ্ধ আলু ছোট টুকরা, আদা মিহি কুচি, পেঁয়াজ মিহি কুচি, কাঁচা মরিচ কুচি, গোল মরিচ গুঁড়া হাফ চা চামচ, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালী: প্রথমে পাউরুটির পিসগুলোকে পানিতে ভিজিয়ে নরম করে পানি ঝরিয়ে চিপে নিন। একদম ভর্তার মত হবে। এবার সবজি কুচি, আলু টুকরা, পেঁয়াজ, আদা, কাঁচা মরিচ, ধনিয়া পাতা কুচি, বেকিং পাউডার, গরম মশলা গুঁড়ো, গোল মরিচ গুঁড়ো আর লবণ দিয়ে সবগুলো একসাথে মাখিয়ে নিন। এবার চপের আকার করে এগুলো প্যানের তেলে লাল লাল করে ভেজে নিন। শুধু ইফতার নয়, বরং চায়ের আসরেও দারুন জমে এই চপ।

নুডুলস কিমা চপ:
উপকরণ- নুডলস ১ কাপ, মুরগির মাংসের কিমা ১ কাপ, ময়দা ১ কাপ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, গরম মসলাগুঁড়া ১ চা-চামচ, পেঁয়াজ কুচি ১/৪ কাপ, কাঁচামরিচ-কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি, লেবুর রস ১ টেবিল চামচ, চিনি ১ চিমটি, ডিম ১টি, লবণ স্বাদ মতো, তেল ভাজার জন্য।

প্রণালী : নুডলস আস্ত সিদ্ধ করুন। প্যানে তেল দিয়ে আদাবাটা, রসুনবাটা, জিরাগুঁড়া, গরম মসলা, পেঁয়াজকুচি, ধনেপাতা কুচি, লেবুর রস, চিনি ও লবণ দিয়ে কিমা রান্না করুন। নুডলসের সাথে ময়দা মাখিয়ে নিন। এবার নুডলসের ভেতর কিমার পুর ভরে হাত দিয়ে চেপে ফেটানো ডিমে গড়িয়ে ডুবো তেলে ভাজুন। ভাজা খয়েরি রং হলে উঠিয়ে ইফতারিতে পরিবেশন করুন।

ডিম চপ:
উপকরণ- সেদ্ধ ডিম ৪টি, সেদ্ধ আলু ৩ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা কুচি ১ চা-চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, ডিম ২টি, জিরা গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, লবণ আধা চা-চামচ, তেল ২ টেবিল-চামচ, তেল ও লবণ পরিমাণমতো।

প্রণালী: গরম তেলে পেঁয়াজ, আদা বাদামি রং করে ভেজে কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামিয়ে নিন। পরে তেল ঝরিয়ে সেদ্ধ আলুর সঙ্গে মাখিয়ে নিন। গোলমরিচ ও জিরা গুঁড়া একসঙ্গে মাখিয়ে ৮ ভাগ করে নিন। ডিম লম্বায় কেটে অর্ধেক করে আলুর মধ্যে অর্ধেক ডিম ভরে চপ ডিমের আকার করুন। ২টি ডিম ফেটিয়ে চপ ডিমে ডুবিয়ে ডুবো তেলে বাদামি রং করে ভাজুন। এবার মজাদার ডিম চপ ইফতারিতে পরিবেশন করুন।

পুদিনা আলুচপ:
উপকরণ- পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, পুদিনা কুচি এক টেবিল চামচ, আলু ৩টি, বেসন পরিমাণমতো, তেল ও লবণ পরিমাণমতো।

প্রণালী: পেঁয়াজ ও মরিচ কুচি সামান্য তেলে ভেজে নিন। হলদে ভাব এলে কিছু পুদিনা কুচি দিয়ে দিন। পুদিনা কুঁচি বেশি না ভেজে চুলা নিভিয়ে ফেলুন। এবার আলু সিদ্ধ করে নিয়ে তাতে সামান্য লবন দিয়ে একসাথে মেখে নিন। পরে হাতে সামান্য তেল মেখে চপের আকার করুন। এবার পুদিনা আলুর চপগুলো বেসনে ডুবিয়ে তেলে ভাজতে থাকুন। ব্যস, হয়ে গেল পুদিনা আলুর চপ।

মাছের চপ:
উপকরণ- ভেটকি মাছ ৫০০ গ্রাম কাঁটা ছাড়া, আলু ২ টা, রসুন ১২ কোয়া, পেঁয়াজ ২ টা, আদা দেড় ইঞ্চি, ধনেপাতা ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ২ টা, লেবু ১ টা, জিরা ২ চা চামচ, লাল মরিচ ১ চা চামচ, গোল মরিচ ১ চা চামচ, লবণ পরিমাণমতো, তেল প্রয়োজনমতো, ডিমের সাদা অংশ ৩ টা, ময়দা ১ চা চামচ, বিস্কুটের প্রয়োজনমতো।

প্রণালী : মাছের উপর লেবুর রস দিন সাথে লবণ ও লাল মরিচ গুড়া মাখিয়ে ৩০ মিনিট মেরিনেট করুন| কড়াইতে তেল দিন, তেল গরম হলে তাতে সামান্য রসুন ও পেঁয়াজ কুচি দিয়ে ৪-৫ মিনিট ভাজুন| চুলার আঁচ কমিয়ে বাকি রসুন কুচি, আদা কুচি, কাঁচা মরিচ, জিরা গুড়া দিন এবং আরো ২-৩ মিনিট মধ্যম আঁচে নাড়ুন| মেরিনেট করা মাছ থেকে পানি ফেলে দিন এবং কড়াইতে ঢেলে দিন| পেঁয়াজদের সাথে ভালো করে মেশান এবং মাছটা ভেঙ্গে দিন| ৪-৫ মিনিট ধরে নাড়তে থাকুন যতক্ষণ না মাছ সেদ্ধ হয়| এখন এতে সেদ্ধ আলু ও ধনে পাতা কুচি দিন ভালো করে মেশান এবং ৩-৪ মিনিট রান্না করুন| এখন একটি পাত্রে ঢালুন সাথে ধনেপাতা কুচি ও গোল মরিচ গুড়া মেশান| তারপর এটাকে চপের আকারে তৈরি করুণ। ডিমের সাদা অংশ ফেটে নিন এবং ময়দা ও লবন দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন| এবার চপগুলো ডিমের সাদা অংশে চুবিয়ে বিস্কুটের গুড়া মিশিয়ে নিন| তারপর তেলে ভেজে গরম গরম পরিবেশন করুন |

ঢাকা, রবিবার, মে ২১, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩৪৫৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন