সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

হাতের মুঠোয় ডিজেআইয়ের নতুন ড্রোন!

বৃহস্পতিবার, মে ২৫, ২০১৭

1662056355_1495722895.jpg
বিডিলাইভ ডেস্ক :
চীনা বিজ্ঞান এবং প্রযুক্তি উদ্ভাবনী প্রতিষ্ঠান ডিজেআই এখন পর্যন্ত সবচেয়ে ছোট ড্রোন উন্মুক্ত করেছে। এই ড্রোন পুরোপুরি হাতের নড়াচড়ার মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব। ২৪ মে বুধবার নিউ ইয়র্কে এই ক্যামেরা ড্রোনটি উন্মুক্ত করা হয়।

দ্য স্পার্ক নামের নতুন এই ড্রোন একজন মানুষের হাতের তালুতে সহজেই রাখার মতো এবং এর ওজন এক ক্যান সোডার চাইতেও কম। এটি হাতের অঙ্গভঙ্গি, স্মার্টফোনের অ্যাপ্লিকেশন বা একটি রিমোট কন্ট্রোল দ্বারা নিয়ন্ত্রন করা যেতে পারে। স্পার্ক ব্যাগের মাপসই ডিজাইন করা হয়েছে। ফলে সহজেই বহনযোগ্য। এটি অনেক ছোট খালি জায়গাগুলির মধ্য দিয়ে উড়ে যেতে পারে, যেমন লাইব্রেরী বুকসেলফের মধ্যে।

ছবি নেওয়ার জন্য এই ড্রোনে দুটি নতুন মোড রয়েছে। বিষয়বস্তুকে ফোকাস করে ব্যাকগ্রাউন্ডকে ব্লার করা এবং অন্যটি প্যানারমা। আর এই ড্রোন দিয়ে ভিডিও রেকর্ড করা যাবে এবং ১০ সেকেন্ডের একটি ফুটেজ সোশ্যাল মিডিয়ায় শেয়ার করাও যাবে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে তাদের এই স্পার্ক ৯৮ ফুট উচ্চতায় উড়তে সক্ষম এবং ১৬ ফুট দূর থেকে যেকোনো বাঁধা বুঝতে সক্ষম। এই ড্রোন জুনের মাঝামাঝি থেকে বাজারে পাওয়া যাবে যার দাম হবে ৪৯৯ মার্কিন ডলার।

ঢাকা, বৃহস্পতিবার, মে ২৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ৮২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন