সর্বশেষ
সোমবার ৫ই অগ্রহায়ণ ১৪২৫ | ১৯ নভেম্বর ২০১৮

ব্রাজিলে বিক্ষোভ দমনে সেনা মোতায়েনের নির্দেশ

শুক্রবার, মে ২৬, ২০১৭

253425368_1495814323.jpg
বিডিলাইভ ডেস্ক :
ব্রাজিলে বিক্ষোভকারীদের দমনে রাজপথে সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছে প্রেসিডেন্ট মাইকেল টিমার। বুধবার তার পদত্যাগ দাবিতে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের পর তিনি এ নির্দেশ দেন।

চলতি সপ্তাহে প্রেসিডেন্ট টিমারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠে।

স্থানীয় পত্রিকা গ্লোবো জানিয়েছে, দেশটির পার্লামেন্টের প্রাক্তন স্পিকারের মুখ বন্ধ রাখতে তাকে নিয়মিত ঘুষ দেওয়ার জন্য একটি প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাকে বলেছিলেন টিমার। এছাড়া তিনি দলের নির্বাচনী প্রচারণার জন্যও লাখ লাখ ডলার নিয়েছিলেন। এরপরই টিমারের পদত্যাগের দাবি তোলা হয়। তবে টিমার সাফ জানিয়েছেন, তিনি পদত্যাগ করবেন না।

বুধবার ব্রাজিলিয়াতে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ কর্মসূচি চলছিল। বিক্ষোভকারীরা টিমারের পদত্যাগ দাবিতে পার্লামেন্ট ভবনের দিকে যাচ্ছিলেন। তবে পুলিশ তার আগেই বাধা দিলে সংঘর্ষ বেধে যায়। বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর, আতশবাজি নিক্ষেপ করে। জবাবে পুলিশ লাঠিচার্জ, টিয়ার গ্যাস ও স্টান গ্রেনেড ব্যবহার করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়। মুখোশধারী বিক্ষোভকারীরা দেশটির কৃষি মন্ত্রণালয়ে শক্তিশালী পটকা নিক্ষেপ করে ভেতরের আসবাবপত্রে আগুন ধরিয়ে দেয়।

বার্তা সংস্থা এএফপিকে এক মুখপাত্র বলেছেন, ‘মন্ত্রালয়ের নিজস্ব আঙ্গিনায় আগ্রাসনের ঘটনা ঘটেছে। তারা একটি কক্ষে অগ্নিসংযোগ করেছে। এছাড়া প্রাক্তন মন্ত্রীদের ছবি ভাংচুর করা হয়েছে এবং তারা পুলিশের সঙ্গে সংঘর্ষ করেছে।

বুধবার টিমার একটি ডিক্রি জারি করেছেন। এতে শান্তিশৃঙ্খলা ফিরিয়ে আনতে পুলিশকে সহযোগিতা করতে রাজপথে সেনা নামানোর নির্দেশ দেওয়া হয়েছে। সেনা সদস্যদের গ্রেপ্তার করার ক্ষমতাও দেওয়া হয়েছে।

ঢাকা, শুক্রবার, মে ২৬, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ১৯৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন