সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

'মুক্তিযুদ্ধের ভাস্কর্য অপসারণের প্রশ্নই উঠে না'

শনিবার, মে ২৭, ২০১৭

784872051_1495906562.jpg
বিডিলাইভ ডেস্ক :
হেফাজতে ইসলামসহ ধর্মভিত্তিক সংগঠনগুলোর দাবির মুখে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণের ভাস্কর্য অপসারণ করা হলেও সারা দেশে মুক্তিযুদ্ধের স্মৃতি ও চেতনায় নির্মিত আর কোনো ভাস্কর্য অপসারণ করা হবে না জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সারা দেশ থেকে সব ভাস্কর্য অপসারণের জন্য হেফাজতে ইসলামের দাবি প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন মন্ত্রী।

শনিবার সকালে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার কাঁচপুরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা বলেন। তিনি বলেন, মুক্তিযুদ্ধের স্মৃতি ও চেতনায় যে ভাস্কর্যগুলো বাংলাদেশের স্থাপিত হয়েছে, এই ভাস্কর্যগুলোর সাথে সুপ্রিম কোর্টের ভাস্কর্যের কোনো সম্পর্ক নেই।

“যেগুলো মুক্তিযুদ্ধের চেতনা ও স্মৃতিজড়িত, এগুলো অপসারণ করার কোনো প্রশ্নই উঠে না। এসব ভাস্কর্য আছে এবং ভবিষ্যতেও সরকারি অনুদানে নির্মিত হবে- এব্যাপারে সরকার অনড় ও অটল অবস্থানে আছে।”

উল্লেখ্য, সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে স্থাপিত রোমান যুগের ন্যায়বিচারের প্রতীক লেডি জাস্টিসের আদলে গড়া ভাস্কর্যটি বৃহস্পতিবার মধ্যরাতে সরিয়ে ফেলা হয়।

যে হেফাজতে ইসলামের দাবিতে সরকার প্রধান শেখ হাসিনার সমর্থনের পর সেটি সরানো হয় সেই হেফাজত ২০১১ সালে প্রথম প্রকাশ্যে আসে নারী নীতি বাতিলসহ ১৩ দাবিতে, যার মধ্যে সারা দেশের সব ভাস্কর্য অপসারণের দাবিও রয়েছে।

এরপর ২০১৩ সালে যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে গড়ে ওঠা গণজাগরণ মঞ্চের বিপরীতে দাঁড়িয়ে ব্যাপক আলোচনায় আসা হেফাজতের দাবির প্রেক্ষাপটে চলতি বছরে পাঠ্যপুস্তকে পরিবর্তন আনা হয় বলে অভিযোগ রয়েছে।

ওবায়দুল কাদের আজ ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কের সম্প্রসারণকাজ পরিদর্শন করেন। তিনি বলেন, রমজান ও ঈদ সামনে রেখে জনভোগান্তি কমাতে মহাসড়কের দুই পাশের অবৈধ স্থাপনা অপসারণ ও মহাসড়কের পাশে রাখা ট্রাকসহ বিভিন্ন যানবাহনের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

এ সময় নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) ছরোয়ার হোসেনসহ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের প্রকৌশলী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঢাকা, শনিবার, মে ২৭, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ১৮৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন