সর্বশেষ
বৃহঃস্পতিবার ৮ই অগ্রহায়ণ ১৪২৫ | ২২ নভেম্বর ২০১৮

ইফতারিতে তৈরি করুন শাহী হালিম

রবিবার, মে ২৮, ২০১৭

696403242_1495954696.jpg
বিডিলাইভ ডেস্ক :
ইফতারে বাড়িতে বানানো খাবারের মজায় আলাদা। আবার তা যদি হয় হালিম তাহলেতো কথাই নেই। ছোলার ঘুঘনি, পেঁয়াজু, বেগুনির মত খুব সহজেই বাড়িতে তৈরি করা যায় ভিন্ন ভিন্ন স্বাদের মজাদার হালিম। শাহী হালিম, খাসির হালিম এবং স্পেশাল হালিম বাড়িতে খুব সহজেই বানানো যায়।

তাহলে আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক রেসিপিটি।

প্রথম ধাপ

উপকরণ: গরুর মাংস এক কেজি, টক দই আধা কাপ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা দুই চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, ধনিয়া গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া দুই চা চামচ, গরম মশলার গুঁড়া এক চা চামচ, তেজপাতা ৪টি, দারুচিনি চার টুকরো, লবঙ্গ ৪টি, পেঁয়াজ কুচি আধা কাপ, পেঁয়াজ বাটা আধা কাপ, লবণ স্বাদমতো ও ভোজ্য তেল এক কাপ।

পদ্ধতি:
মাংস ভালো করে ধুয়ে টক দই, আদা-রসুন-পেঁয়াজ বাটা, হলুদ-মরিচ-ধনিয়া-জিরা ও গরম মশলার গুঁড়া মাখিয়ে ম্যারিনেট করুন। এবার কড়াইয়ে তেল দিয়ে তেজপাতা, দারুচিনি, লবঙ্গ ফোড়ন দিন। ফাটতে শুরু করলে পেঁয়াজ কুচি দিন। বাদামি রং ধরলে ম্যারিনেট মাংস মশলাসহ ঢেলে ভালো করে কষান। এরপর প্রেশার কুকারে সিদ্ধ করে নিন এমনভাবে যাতে হাড় ছেড়ে আসে। ঠাণ্ডা হলে ঢাকনা খুলে হাড়গুলো কাঁটা চামচ দিয়ে তুলে নিন।

দ্বিতীয় ধাপ

উপকরণ: পাঁচমিশালি ডাল দু’কাপ, আধা ভাঙা গম আধা কাপ, পোলাওর চাল আধা কাপ, আদা কুচি এক টেবিল চামচ, রসুন কুচি এক টেবিল চামচ, পেঁয়াজ কুচি এক টেবিল চামচ, কাঁচা মরিচ সাত-আটটা, হলুদ গুঁড়া এক চা চামচ, লবণ স্বাদমতো ও তেজপাতা ২টি।

পদ্ধতি:
গম শুকনো কড়াইয়ে একটু নেড়ে নিয়ে ভিজিয়ে রেখে দেবেন তিন-চার ঘণ্টা আগে। চাল-ডাল-গমসহ সব মসলা প্রেশার কুকারে তুলে ভালোভাবে সিদ্ধ করতে হবে। কুকারের ঢাকনা খুলে ডাল ঘুটনি দিয়ে ভালো করে ঘুটে নিতে হবে। এরপর রান্না করা মাংস মিশিয়ে একসঙ্গে ফুটতে দিন আরও কিছুক্ষণ।

শেষ ধাপ
পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি এক চা চামচ, শুকনো মরিচ ৪-৬টি, তেল সামান্য।

পদ্ধতি:
অন্য একটি পাত্রে তেল গরম করে রসুন-পেঁয়াজ কুচি আর মরিচ ভেজে ছড়িয়ে দিন ফুটন্ত হালিমের উপরে। আঁচ থেকে নামিয়ে উপরে লেবুর রস, ধনিয়া পাতা, আদা কুচি সাজিয়ে পরিবেশন করুন।

ঢাকা, রবিবার, মে ২৮, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৫৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন