সর্বশেষ
মঙ্গলবার ২৯শে কার্তিক ১৪২৫ | ১৩ নভেম্বর ২০১৮

ব্রাজিলের প্রেসিডেন্টকে জিজ্ঞাসাবাদের আদেশ দিলো আদালত

বুধবার, মে ৩১, ২০১৭

1640860017_1496224202.jpg
বিডিলাইভ ডেস্ক :
ব্রাজিলের সুপ্রিম কোর্ট মঙ্গলবার প্রেসিডেন্ট মিশেল তিমারকে জিজ্ঞাসাবাদের নির্দেশ দিয়েছে। আদালতের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্টকে ২৪ ঘন্টার মধ্যে একটি মামলার ব্যাপারে ফেডারেল পুলিশের প্রশ্নের জবাব দিতে হবে। এই মামলায় ব্রাজিলের বৃহত্তম মাংস প্যাকেটজাতকারি কোম্পানি জেবিএস জড়িত।

আদালত জানিয়েছে, পুলিশ এ ব্যাপারে তদন্ত চালাচ্ছে। তাই তেমেরের সাক্ষ্য জরুরি।

স্থানীয় পত্রিকা ও গ্লোবো’র প্রতিবেদনে বলা হয়, একজন জ্যেষ্ঠ ব্যবসায়ীর সাথে তেমারের কথোপকথনের রেকর্ড রয়েছে তাদের কাছে। প্রেসিডেন্ট দুর্নীতি মামলার সাক্ষী রাজনীতিবিদ এদুয়ার্দো চুনহার মুখ বন্ধ করতে অর্থ দেয়ার জন্য ওই ব্যবসায়ীকে বলেছিলেন। দুর্নীতি, অর্থপাচার এবং কর ফাঁকি দেয়ার দায়ে গত মার্চে কারাগারে পাঠানো হয় চুনহাকে।

ও গ্লেবোর প্রতিবেদনে আরো বলা হয়েছে, ব্রাজিলের বৃহত্তম মাংস প্যাকেটজাতকারী কোম্পানি জেবিএসের চেয়ারম্যান জয়েসলি বাতিস্তা ও প্রধান নির্বাহী ওয়েসলি বাতিস্তা একটি গোপন কথোপকথনের রেকর্ডিং উপস্থাপন করেছেন, যেখানে দেশটির সবচেয়ে বড় দুর্নীতির তদন্তে ব্রাজিল কংগ্রেসের নিম্নকক্ষের সাবেক স্পিকার কুনহাকে ঘুষ দেয়ার প্রস্তাবে তেমের সমর্থন করেছেন বলে প্রমাণ আছে।

দণ্ড হ্রাসের আবেদনে কৌঁসুলিদের কাছে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেওয়ার সময় তারা রেকর্ডিংটি উপস্থাপন করেন বলে জানিয়েছে ও গ্লোবো।

এদিকে গোপন কথোপকথনের রেকর্ডিংয়ের খবর প্রকাশের পর প্রেসিডেন্ট মিশেল তিমারকে পদত্যাগের আহ্বান জানিয়ে রাস্তায় বিক্ষোভ করছে হাজার হাজার লোক। প্রেসিডেন্ট তার পদত্যাগের বিষয়টি নাকচ করে দিয়েছেন।

ঢাকা, বুধবার, মে ৩১, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ২১১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন