সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

এবার সূর্যে মহাকাশযান পাঠাচ্ছে নাসা

শুক্রবার, জুন ২, ২০১৭

51028463_1496399538.jpg
বিডিলাইভ ডেস্ক :
আগামী বছর সূর্যে প্রথমবারের মতো অভিযান পরিচালনা করবে নাসা। এই অভিযানের মাধ্যমে ছয় দশক ধরে বহু আলোচিত প্রশ্নগুলোর উত্তর খোঁজা হবে।  

নাসা এক বিবৃতিতে জানায়, ৬০ বছর আগে সোলার বায়ুর অস্তিত্ব আবিষ্কারক জোতির্বিজ্ঞানী ইউজিন পার্কারের সম্মানে মহাকাশযানটির নামকরণ করা হয়েছে। এই প্রথম কোন ব্যক্তির নামে মহাকাশযানের নাম রখা হয়েছে বলে জানিয়েছেন নাসার বিজ্ঞানভিত্তিক অভিযানের সহযোগী পরিচালক থমাস জারবুসেন।

ছোট গাড়ির আকৃতির মহাকাশযানটি নক্ষত্রের আলোচিত রহস্যের সমাধানসহ সূর্যের আলোকমণ্ডল এর পৃষ্ঠতল থেকে কেন বেশি গরম এ প্রশ্নের উত্তর খুঁজে বের করার চেষ্টা করবে।

পার্কার সোলার নামের মহাকাশযানটি সূর্যের বায়ুমণ্ডলে বিচরণ করবে। সূর্যের পৃষ্ঠতলের সবচেয়ে কাছে যাবে এটি। এর আগে অন্য কোন যান এতোটা কাছে যেতে পারেনি। এ কারণে প্রচুর তাপ ও বিকিরণ সহ্য করতে হবে যানটিকে। নাসা জানিয়েছে, সূর্যের এতো কাছে যাওয়ার ফলে নক্ষত্রকে খুব কাছ থেকে পর্যবেক্ষণ করতে পারবে তারা।

এ ধরণের অভূতপূর্ব তদন্ত সম্পাদন করতে যানটিকে সূর্যের তাপ থেকে বাঁচতে হবে। তার জন্য এতে ৪.৫ ইঞ্চি পুরু কার্বনের ঢাল দেওয়া হয়েছে। সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

ঢাকা, শুক্রবার, জুন ২, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ২২০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন