সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

ইফতারে তৈরি করুন কিমা পরোটা

শনিবার, জুন ১০, ২০১৭

1402128698_1497070743.jpg
বিডিলাইভ ডেস্ক :
ইফতারে প্রতিদিন একই খাবার ভালো লাগে। মাঝে মাঝে স্বাদ বদল না করলে একঘেয়ে মনে হয়। ইফতারে স্বাদ বদল করতে তৈরি করতে পারেন কিমা পরোটা। জেনে নিন কিমা পরাটা তৈরির সহজ রেসিপি।

কিমা তৈরির উপকরণ:
গরুর/মুরগির কিমা ২ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গুঁড়া মরিচ ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ২/৩টি, ধনে পাতা কুঁচি ১ চা চামচ, পুদিনা পাতা কুঁচি ১ চা চামচ, পেঁয়াজ কুচি ১টি মাঝারী, লবণ (পরিমাণমতো), তেল।

পরোটার তৈরির উপকরণ:
ময়দা ২ কাপ, ঘি ১ টেবিল–চামচ, লবণ ১ চা-চামচ, পানি পরিমাণমতো)।

প্রস্তুত প্রণালী:
কিমা: ফ্রাইপ্যানে তেল দিয়ে তাতে পেঁয়াজ কুঁচি, আদা বাটা, রসুন বাটার সাথে বাকি সব মশলা মিশিয়ে ভেজে নিন। সব শেষে কিমা দিন। এরপর কিমা সেদ্ধ হলে একদম ভাজা ভাজা করে ফেলুন। কোনো পানি কিংবা বাড়তি তেল যেন না থাকে। বাড়তি তেল থেকে গেলে ছেকে ফেলুন।

পরোটা : ময়দার সাথে ঘি, লবণ এবং পানি দিয়ে ডো বানিয়ে নিন। এবার ডো দিয়ে হাতের মাঝারি আকারের বল বানিয়ে আলাদা করে রাখুন। একটি ডো দিয়ে পাতলা করে রুটি বেলুন। এর উপরে কিমা দিন। এরপর আরেকটি ডো দিয়ে রুটি বানিয়ে সেটা উপরে দিয়ে দিন। এবার কিনারগুলো ভালো ভাবে চেপে আটকে দিবেন যেন কিমা বের হতে না পারে।

এরপর ননস্টিক প্যানে তেল দিয়ে দুই পাশ মচমচে করে ভেজে নিন। সোনালি রং হয়ে গেলে নামিয়ে ফেলুন। চাটনি, সস কিংবা সালাদের সঙ্গে পরিবেশন করুন মজাদার কিমা পরোটা।

ঢাকা, শনিবার, জুন ১০, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৯৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন