সর্বশেষ
মঙ্গলবার ৬ই অগ্রহায়ণ ১৪২৫ | ২০ নভেম্বর ২০১৮

'রাজপরিবারের কেউ রাজা বা রানী হতে চায় না'

বৃহস্পতিবার, জুন ২২, ২০১৭

1510603637_1498137530.jpg
বিডিলাইভ ডেস্ক :
রাজপরিবারের কেউ রাজা বা রানী হতে চায় না। প্রয়োজনের সময় আমরা আমাদের দায়িত্ব-কর্তব্য পালন করবো। যুক্তরাষ্ট্রের একটি ম্যাগাজিনকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন প্রিন্স হ্যারি।

তিনি এটাও বলেছেন রাজপরিবারের সদস্যরা তাদের দায়িত্ব পালন করছেন 'জনগণের বৃহত্তর কল্যাণের কথা ভেবে'। প্রিন্সেস ডায়ানার মৃত্যুর পর তার শেষকৃত্য অনুষ্ঠানের বিষয়েও কথা বলেছেন প্রিন্স হ্যারি।

তার মতে, মা প্রিন্সেস ডায়ানার মৃত্যুর পর শেষযাত্রার অনুষ্ঠানে কফিনের পেছনে সন্তানদের হেঁটে যাওয়ার বিষয়টি একদমই সঠিক ছিল না।

প্রিন্স হ্যারি বলেছেন, '১২ বছরের শিশুকে এমনটা করতে বলা মোটেও ঠিক কিছু নয়"।

১৯৯৭ সালের ৩১শে আগস্ট প্রিন্সেস ডায়ানা এক সড়ক দুর্ঘটনায় মারা যান। তার মৃত্যুর কয়েকদিন পর তাকে শেষ শ্রদ্ধা জানাতে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে যোগ দিয়েছিলেন রাজপরিবারের সকল সদস্য।

প্রিন্স হ্যারি তার বাবা, দাদা, ১৫ বছর বয়সী ভাই প্রিন্স উইলিয়াম ও তার চাচাদের সাথে লন্ডনের রাস্তা ধরে কফিনের পেছনে পেছনে হেঁটেছিলেন। শেষকৃত্যের ওই অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়েছিল যা দেখেছিল বিশ্ববাসী। সাক্ষাৎকার প্রিন্স হ্যারি বলেছেন মায়ের মৃত্যুর শোক কাটাতে তাঁকে কাউন্সিলিং-ও নিতে হয়েছিল।

"আমার মা মাত্র মারা গেছেন আর তার কফিনের পিছনে পিছনে দীর্ঘসময় ধরে আমাকে দীর্ঘসময় ধরে হাঁটতে হলো! আমার আশেপাশে হাজার হাজার মানুষ। টেলিভিশনে আমাকে লক্ষ লক্ষ মানুষ দেখছে"।

'আমার মনে হয় না কোনো শিশুকে কোনো ধরনের পরিস্থিতিতেই এমন কিছু করতে বলা উচিত'-মার্কিন ওই ম্যাগাজিনকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন প্রিন্স হ্যারি।

রাজপরিবার সংক্রান্ত বিবিসির সংবাদদাতা পিটার হান্টের মতে প্রিন্স হ্যারির এই সাক্ষাৎকারটি অনেকের মনেই সমবেদনা জাগাবে যে একজন প্রিন্স তার মায়ের মৃত্যুর ঘটনাটি নিয়ে এখনো মানসিকভাবে বিপর্যস্ত, অন্যদিকে অনেকের মনে প্রশ্নও জাগাবে।

রাজপরিবারের একজন সদস্য বলছেন যে রানীর উত্তরাধিকারীদের বিশেষ সুযোগসুবিধা নিতে হয়, তারা না চাইলেও সেটি নিতে হয়-এ বিষয়টিও অনেকের মনে প্রশ্ন জাগাবে বলে মনে করছেন পিটার হান্ট।

যদিও প্রিন্স হ্যারি বলেছেন যে জনগণের বৃহত্তর স্বার্থেই রাজপরিবারের সদস্যরা কাজ করেন। কিন্তু তাঁর বক্তব্যের একটি অংশই শিরোনামে আসছে, ডেইলি মেইলও শিরোনাম করেছে 'হ্যারি: রাজপরিবারের কেউ রাজা-রানী হতে চায় না'।

বিবিসি

ঢাকা, বৃহস্পতিবার, জুন ২২, ২০১৭ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ১০২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন