সর্বশেষ
শুক্রবার ২রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৬ নভেম্বর ২০১৮

ঈদে অতিথি আপ্যায়নে কাচ্চি বিরিয়ানি

শনিবার, জুন ২৪, ২০১৭

564051437_1498280184.jpg
বিডিলাইভ ডেস্ক :
দু'একদিন পরেই ঈদ। আর ঈদ মানেই মজার মজার সব রান্না। ঈদের মেন্যুতে একটু ভিন্ন কিছু থাকবে না তা তো হয় না। তাহলে রেঁধে ফেলুন না ঝটপট সুস্বাদু ‘কাচ্চি বিরিয়ানি’।

জেনে নিন কাচ্চি বিরিয়ানি রান্নার সব চাইতে সহজ ও পারফেক্ট রেসিপিটি।

উপকরণ:
খাসির মাংস ২ কেজি, পোলাওয়ের চাল ১ কেজি, ঘি দেড় কাপ, আলু আধা কেজি, পেঁয়াজের বেরেস্তা ১ কাপ, দারুচিনি ৮ টুকরো, এলাচ ১০টি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া (দারুচিনি, এলাচ, জয়ফল, জয়ত্রি, শাহজিরা ও গোলমরিচ) ১ টেবিল চামচ, জিরা আধা চা চামচ, দই দেড় কাপ, দুধ ২ কাপ, আলুবোখারা ১৪-১৫টা, গোলাপ জল ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো

প্রস্তুত প্রণালী:
মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। পিতলের হাঁড়িতে মাংসের সাথে আদা রসুন বাটা, লবন, চিনি, টকদই, দারুচিনি, এলাচ, লবঙ্গ দিয়ে মাখিয়ে আধা ঘন্টা রেখে দিন।

এবার গরম মসলার গুঁড়া, অর্ধেক ঘি ও জাফরান দিয়ে ভালোভাবে মাংস মেখে ১০ মিনিট রাখুন। এবার দুই কাপ দুধ মাংসের উপর ঢেলে দিন। আলু লবণ মাখিয়ে তেলে ভেজে মাংসের উপর দিন।

চাল ধুয়ে আধা সেদ্ধ করে মাংসের উপর দিন। বাকি অর্ধেক ঘি, পেঁয়াজের বেরেস্তা, কিশমিশ, আলুবোখারা, বাদাম, গোলাপ জল ছড়িয়ে দিয়ে অল্প আঁচে এক ঘন্টার মতো চুলোয় রাখুন।

চুলোয় উঠানোর আগে আটা গুলিয়ে হাঁড়ির মুখ বন্ধ করে দিন। এক ঘন্টা পর আঁচ আরো কমিয়ে দমে রাখুন। এক ঘন্টা পর হাঁড়ির উপরে জলন্ত কয়লা দিয়ে দমে বসাতে পারলে ভালো হয় সেটা না করতে পারলে তাওয়ার উপর হাঁড়ি বসিয়ে অল্প আঁচে দমে রাখুন।

এবার নামিয়ে সালাদ দিয়ে সাজিয়ে অতিথি আপ্যায়ন করুণ।

ঢাকা, শনিবার, জুন ২৪, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৯৮৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন