সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

ভেনেজুয়েলার সুপ্রিম কোর্টে হেলিকপ্টার থেকে গ্রেনেড হামলা

বুধবার, জুন ২৮, ২০১৭

119072637_1498626808.jpg
বিডিলাইভ ডেস্ক :
ভেনেজুয়েলার সুপ্রিম কোর্টে পুলিশের একটি হেলিকপ্টার থেকে গ্রেনেড ছোড়া হয়েছে, যাকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে আখ্যা দিয়েছেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। বিবিসি জানিয়েছে, একজন পুলিশ কর্মকর্তা একটি হেলিকপ্টার নিয়ে রাজধানী কারাকাসে এই হামলা চালান।     

ভিডিওতে হেলিকপ্টারটিকে শহরের ওপর দিয়ে চক্কর কাটতে দেখা যায়। এর পরপরই বড় ধরনের বিস্ফোরণ ও গুলির শব্দ পাওয়া যায়। তবে সেখানে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে বিবিসি।

হামলাকারী ওই পুলিশ কর্মকর্তা ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করেছেন, যেখানে মাদুরো সরকারের সমালোচনা করা হয়েছে।  ভেনেজুয়েলার সুপ্রিম কোর্ট প্রেসিডেন্ট মাদুরোর ক্ষমতাকে পোক্ত করার কাজে লিপ্ত বলে দেশটির বিরোধী দলগুলোর অভিযোগ, যারা গত কয়েক মাস ধরে সরকারবিরোধী আন্দোলনে রয়েছে।  
এই পরিস্থিতিতে বড় ধরনের অর্থনৈতিক ও রাজনৈতিক সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে দক্ষিণ আমেরিকার এই দেশটি। সরকারি তথ্য অনুযায়ী গত ১ এপ্রিল থেকে এ পর্যন্ত অন্তত ৭০ জন সেখানে রাজনৈতিক সহিসংতায় নিহত হয়েছেন।

প্রেসিডেন্ট মাদুরো বলেছেন, হেলিকপ্টারের ওই হামলাকারী সুপ্রিম কোর্টের দিকে গুলি ছোড়ে এবং গ্রেনেড নিক্ষেপ করে।  মিরাফ্লোরেস প্রাসাদ থেকে দেওয়া এক ভাষণে তিনি বলেন, এ হামলার পেছনে যেই থাকুক, নিরাপত্তা বাহিনী তাকে পাকড়াও করবে।

“আমি পুরো সশস্ত্র বাহিনীকে শান্তি রক্ষায় নিয়োজিত করেছি। আজ হোক, কাল হোক, ওই হেলিকপ্টার এবং যারা এই সন্ত্রাসী হামলা চালিয়েছে, তাদের আমরা ধরব।”

ইনস্টাগ্রামে আসা ভিডিওতে ওই পুলিশ কর্মকর্তা নিজেকে অস্কার পেরেজ হিসেবে পরিচয় দেন। তার পেছনে সামরিক পোশাকে থাকা মুখোশধারী কয়েকজনকে অস্ত্র হাতে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।   

ভেনেজুয়েলাবাসীকে ‘স্বৈরশাসনের’ বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, “আমরা সামরিক বাহিনী, পুলিশ ও বেসামরিক নাগরিকদের মধ্যে থেকে একজোট হয়েছি। আমরা ভারসাম্য চাই এবং এই ক্রিমিনাল সরকারের হাত থেকে মুক্তি চাই। আমরা কোনো রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত নই। আমরা জাতীয়তাবাদী এবং দেশপ্রেমিক।” সূত্র: বিবিসি।

ঢাকা, বুধবার, জুন ২৮, ২০১৭ (বিডিলাইভ২৪) // আর কে এই লেখাটি ২৭৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন