সর্বশেষ
রবিবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫ | ১৮ নভেম্বর ২০১৮

পর্তুগালে প্রথমবারের মতো দক্ষিণ এশিয় চলচ্চিত্র মেলা

বুধবার, জুন ২৮, ২০১৭

288069117_1498631218.jpg
প্রবাসী ডেস্ক :
পর্তুগালে প্রথমবারের মতো আয়োজন করা হচ্ছে দক্ষিণ এশিয়ার চলচ্চিত্র মেলা ‘মোশত্রা দে সিনেমা সুল আসিয়াতিকো-সিনেমেলা’। আটলান্টিকের সাগর পাড়ের দেশ পর্তুগালে দক্ষিণ এশিয়ার চলচ্চিত্রকে তুলে ধরা, দক্ষিণ এশীয় প্রবাসীদের স্বদেশের সিনেমা দেখার সুযোগ দান এবং ইউরোপ ও এশিয়ার মাঝে চলচ্চিত্র শিল্পের সেতুবন্ধন সৃষ্টি করতে এই আয়োজন করছে পর্তুগালে অবস্থিত আন্তর্জাতিক ইনডিপেনডেন্ট ফিল্ম প্রোডাকশন কোম্পানি ‘ভিলা দু সিনেমা’।

৩০ জুন শুক্রবার বিকেল ৪.৩০ মিনিটে ''আয়নাবাজি'' সিনেমা দিয়ে শুরু হতে যাওয়া চলচ্চিত্র উৎসবটি বাংলাদেশের প্রয়াত বরেণ্য নির্মাতা তারেক মাসুদকে উৎসর্গ করা হয়েছে। ৩০ জুন থেকে ২ জুলাই পর্যন্ত পর্তুগালের রাজধানী লিসবনের প্রাণকেন্দ্র সাও জর্জ সিনেমা হলে অনুষ্ঠিত হবে এই চলচ্চিত্র মেলা। বাংলাদেশের ৫টি ও ভারত-পাকিস্তান যৌথ প্রযোজিত একটি, স্পেন-বাংলাদেশের একটি, নেপালের দুটি, ভুটানের একটি  স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে।

প্রথমবার অনুষ্ঠিত চলচ্চিত্র মেলার আয়োজক ‘মোশত্রা দে সিনেমা সুল আসিয়াতিকো-সিনেমেলা’র প্রডাকশন ডিরেক্টর আনাপাউলা মারভাউ জানান, পর্তুগালে বসবাসরত দক্ষিণ এশীয় কমিউনিটি নতুন প্রজন্ম ও ইউরোপীয় দর্শকদের মাঝে  চলচ্চিত্রের সংস্কৃতি তুলে ধরতে এই আয়োজন।

আনাপাউলা মারভাউ বলেন, পর্তুগাল-বাংলাদেশ ৫'শ বছরের সম্পর্ক ও পর্তুগালে প্রবাসী বাংলাদেশী জনগোষ্ঠীর কথা বিবেচনা করে বাংলাদেশের বরেণ্য নির্মাতা তারেক মাসুদকে উৎসর্গ করা হয়েছে এই চলচ্চিত্র মেলা। সেই সাথে পর্যায়ক্রমে অন্য দেশগুলোর সিনেমাকেও আমরা ফোকাস করব। ইউরোপ ও এশিয়ার মাঝে চলচ্চিত্র সেতু নির্মাণ করতে ভিলা দু সিনেমা কাজ করছে।’

চলচ্চিত্র মেলা নিয়ে দ্বিতীয় সচিব এবং দূতালয় প্রধান বাংলাদেশ দূতাবাস (লিসবন) হাসান আব্দুল্লাহ তৌহিদ  বলেন, এই ব্যাপরে বাংলাদেশ দূতবাস থেকে ‘ভিলা দু সিনেমা' কর্তৃপক্ষকে সব ধরনের সহযোগীতা করা হচ্ছে।

এবারের সিনেমেলায় প্রদর্শিত হবে বাংলাদেশের মোরশেদুল ইসলামের চলচ্চিত্র ‘চাকা’, অমিতাভ রেজার ‘আয়নাবাজি’, আবু শাহেদ ইমনের ‘জালালের গল্প’, তৌকীর আহমেদের ‘অজ্ঞাতনামা’, মেহের আফরোজ শাওনের ‘কৃষ্ণপক্ষ’ ও তারেক মাসুদের চলচ্চিত্র ‘রানওয়ে’। এ ছাড়া দেখানো হবে ভারত-পাকিস্তান যৌথ প্রযোজিত ‘মাহিন জিয়া’ ও বাংলা কমিউনিটি নিয়ে নির্মিত ‘ইন বিটুইন’, ভুটানের 'টিনটিন ইন ভুটান', নেপালের 'সাবিত্রী' ও 'ভুতা জামা’, ভারতের 'ডোন্ট ক্রাই ফর রাহিম লেক'।

লিসবন, পর্তুগাল থেকে: রনি মোহাম্মদ।


ঢাকা, বুধবার, জুন ২৮, ২০১৭ (বিডিলাইভ২৪) // আর কে এই লেখাটি ১১০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন