সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

লিফট দুর্ঘটনায় নিজেকে নিরাপদ রাখবেন যেভাবে

শনিবার, জুলাই ১, ২০১৭

1266367530_1498886968.jpg
বিডিলাইভ ডেস্ক :
বর্তমানে আমাদের দৈনন্দিন জীবনে লিফট দিয়ে ওঠানামা করা একটি অবিচ্ছেদ্য অংশে রুপান্তরিত হয়েছে। বিশ্বায়নের এই যুগে বড় বড় শপিং মল, এ্যাপার্টমেন্ট, সিনেমা হল, হাসপাতাল প্রায় স্থানেই ওঠানামা করার জন্য লিফট ব্যবহার করতে হয়। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও এটা সত্য আমরা কেউই লিফট জনিত দুর্ঘটনা থেকে পুরোপুরিভাবে নিরাপদ নই। যে কোনো সময় লিফট জনিত দুর্ঘটনার কবলে পড়তে পারি।

তাই এ ধরনের দুর্ঘটনায় নিজেকে নিরাপদ রাখতে যেসব বিষয় জেনে রাখা খুব জরুরি। মনে রাখতে হবে সঠিক সময়ে নেয়া একটি সঠিক সিদ্ধান্ত রক্ষা করবে আপনার জীবন।

# লাফ দেয়া থেকে বিরত থাকুন
প্রথমত আপনি যখন ফ্রি স্টাইলে নিচে পড়ে যেতে থাকবেন, তখন লাফ দেয়ার চেষ্টা করাটা খুবই কঠিন। দ্বিতীয়ত লাফালাফি করলে লিফট আরো বেশি গতিতে আছড়ে পড়বে। তৃতীয়ত আপনার শরীরের কোন অংশ পতিত হবে তা এর মাধ্যমে আগেভাগে নির্ধারণ করা কোনোভাবেই সম্ভব হবে না। লাফের কারণে আপনি মাথায় আঘাত পেতে পারেন এবং খুবই খারাপভাবে আপনার শরীর আছড়ে পড়তে পারে।

# সোজাভাবে দাড়িয়ে না থাকা
লিফট ছিড়ে পড়ার সময় সোজাভাবে দাড়িয়ে থাকাটা বুদ্ধিমানের কাজ হবে না। বিজ্ঞানের সূত্র অনুযায়ী যখন কোনো বস্তু উপর থেকে নিচের দিকে পতিত হয় তখন পতিত বস্তুর নিম্নভাগে সবচেয়ে বেশি ভরবেগ থাকে অর্থাৎ পতিত হওয়ার সময় আপনার শরীরের কয়েকগুন বেশি ওজন আপনার পায়ে এসে ভর করবে। যা পা ভাঙ্গা থেকে শুরু করে গুরুতর জখম হওয়ার জন্য যথেষ্ট।

# হাত পা ছড়িয়ে মাটিতে শুয়ে পড়ুন
লিফট ছিড়ে পড়ার ক্ষেত্রে হাত পা ছড়িয়ে মাটিতে শুয়ে পড়া হলো লিফট ছিড়ে পরার সময় প্রাণ রক্ষা করার সর্বোৎকৃষ্ট পন্থা। অবিশ্বাস্য হলেও সত্যি যে লিফট ছিড়ে পড়ার ক্ষেত্রে হাত পা ছড়িয়ে মাটিতে শুয়ে পড়লে আপনি প্রাণে বেঁচে যেতে পারেন।

কারণ লিফট ছিড়ে পড়ার ক্ষেত্রে হাত পা ছড়িয়ে মাটিতে শুয়ে পড়া হলে আমাদের শরীরের সেরা অংশগুলোতে শক্তি ছড়িয়ে পড়ে এবং এর ফলে শরীরের কোনো নির্দিষ্ট অংশে অন্য কোনো অংশের তুলনায় বেশি ওজন বিরাজ করে না। নিচে পড়ার আঘাত শরীরের সব অংশে সমানভাবে ছড়িয়ে যায় বলে ভারসাম্য রক্ষা করে শরীরের নির্দিষ্ট কোনো অংশে কম আঘাত লাগে।

# লিফটে বেশি মানুষ থাকলে
লিফটে যদি বেশি মানুষ থাকে তাহলে আপনি দ্রুত লিফটের মেঝেতে বসে পড়বেন। আপনি দাঁড়িয়ে থাকলে অস্থিতে যে পরিমাণ চাপ পড়তো তার তুলনায় অস্থিতে কম চাপ পড়বে এ পজিশনে। যদি বসে পড়ার মতো জায়গা না থাকে, তাহলে অন্তত চেষ্টা করুন হাঁটু বাঁকা করে রাখতে, এটিও পায়ের বল কমাতে কিছুটা সাহায্য করবে।

লিফট ছিড়ে মাটিতে পতিত হলে জখম হওয়া তো স্বাভাবিক ঘটনা। তবে আমাদেরকে সচেতন থাকতে হবে যেন গুরুতর জখম থেকে শুরু করে প্রানহানির মত ঘটনা থেকে রক্ষা পাওয়ার যায়।

ঢাকা, শনিবার, জুলাই ১, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১৫১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন