সর্বশেষ
শনিবার ৩রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৭ নভেম্বর ২০১৮

যেসব কারণে আপনার ইন্টারভিউ বরবাদ হতে পারে...

রবিবার, জুলাই ২, ২০১৭

1985669840_1498973218.jpg
বিডিলাইভ ডেস্ক :
চাকরির ইন্টারভিউ দিতে যাচ্ছেন, অনেক ভাল পড়াশোনার পরও সামান্য কিছু কারণে আপনার ইন্টারভিউ বরবাদ হতে পারে।

আসুুন তাহলে জেনে নেই-


খুব আগে বা পরে উপস্থিত হলে
নির্ধারিত সময়ের একটু আগেই সাক্ষাত্কার বা ইন্টারভিউ দিতে যাবেন, এটাই স্বাভাবিক। কিন্তু এর মানে এই নয় যে সময়ের অনেক আগে গেলে কর্তৃপক্ষের প্রশংসা পাবেন। এতে হিতে বিপরীতও হতে পারে। কারণ প্রার্থীদের উপস্থিতির সময় পর্যবেক্ষণ করা হয়। সবচেয়ে ভালো সাক্ষাত্কারের ১০ থেকে ১৫ মিনিট আগে উপস্থিত হওয়া।

বেমানান পোশাক
চাকরিতে আপনার পোশাক বাড়তি সুবিধা বয়ে আনে। দীর্ঘ মেয়াদে চিন্তা করলে এর গুরুত্ব অস্বীকার করার জো নেই। হতে পারে নতুন চাকরির জন্য যে ইন্টারভিউ দিতে যাচ্ছেন, সেখানে ড্রেস কোডের বালাই নেই। কিন্তু সেটা তো চাকরি পাওয়ার পরের বিষয়। ইন্টারভিউয়ে রুচিশীল প্রার্থী দেখতে চান চাকরিদাতারা।

আগের বস নিয়ে বাজে মন্তব্য
হতেই পারে আগের বস অযাচিত কারণে আপনার ক্যারিয়ার এগোতে দেননি। এমন ঘটনা অহরহ চারপাশে দেখা যায়। তাঁর অধীনে হয়তো এখনো কাজ করছেন। শুধু চাকরিটা বদলাতে ইন্টারভিউ দিতে এসেছেন। কিন্তু এখানে এসে ওই বস নিয়ে মনের ঝাল মিটিয়ে কথা বলতে যাবেন না। আপনার সম্পর্কে বাজে ধারণা হবে নতুন অফিস কর্তৃপক্ষের।

প্রস্তুতি না থাকা
যেকোনো প্রার্থী ইন্টারভিউয়ে বসে ভড়কে যেতে পারেন। প্রস্তুতির একটা বিষয় থাকে। এটা প্রশ্নকর্তারা তাঁদের অভিজ্ঞ দৃষ্টিতে ঠিকই ধরে ফেলেন। কোনো ধরনের প্রস্তুতি না নিয়ে চলে যাবেন না। এর অর্থ হলো, আপনি ইন্টারভিউয়ের বিষয়ে সিরিয়াস নন। প্রশ্নের ঠিক উত্তর দিতে পারেন বা না পারেন, প্রস্তুতি যে নিয়েছেন তা বোঝাতে হবে।

অপ্রাসঙ্গিক কথাবার্তা
একের পর এক প্রশ্ন আসতে পারে। প্রশ্নের বন্যায় ভেসে গেলে চলবে না। সঠিক জবাব দেওয়াটা সব সময় গুরুত্বপূর্ণ নয়। সুন্দরভাবে কথা বলে যাওয়াটাই জরুরি। আর ভুলেও কোনো প্রশ্নের বিপরীতে অপ্রাসঙ্গিক কিংবা হাস্যকর কিছু বলবেন না।




ঢাকা, রবিবার, জুলাই ২, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এ এই লেখাটি ১৮২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন