সর্বশেষ
রবিবার ২রা পৌষ ১৪২৫ | ১৬ ডিসেম্বর ২০১৮

মজাদার আচারি বেগুন

মঙ্গলবার, জুলাই ৪, ২০১৭

1601296886_1499144032.jpg
বিডিলাইভ ডেস্ক :
প্রতিদিনের খাদ্য তালিকায় সবজি গুরুত্বপূর্ণ উপাদান। এমনি একটি সবজি বেগুন, যা আমরা প্রতিদিন খেয়ে থাকি। তাই বেগুন দিয়ে তৈরি করে নিতে পারেন ভিন্ন স্বাদের সবজি আচারি বেগুন। টক, ঝাল এই পদটি ভাত বা পোলাও সবকিছুর সাথে খাওয়া যায়।

জেনে নিন আচারি বেগুনের রেসিপি-

উপকরণ:
মশলার জন্য- ১ চা চামচ জিরা, ১/২ চা চামচ কালোজিরা, ১/২ চা চামচ মৌরি, ১/২ চা চামচ সরিষা, গ্রেভির জন্য- ১০টি ছোট বেগুন, ২টি টমেটো সিদ্ধ, ২-৩টি শুকনো মরিচ, ১/২ চা চামচ মৌরি, ১/২ চা চামচ সরিষা, ১ টেবিল চামচ আদা রসুন পেস্ট, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ লাল মরিচ গুঁড়ো, ২ চা চামচ ধনিয়া গুঁড়ো, ৫ টেবিল চামচ তেল, লবণ পরিমাণমতো, পানি প্রয়োজনমতো।

প্রস্তুত প্রণালী:
প্রথমে টমেটো সিদ্ধ করে নিন। একটি প্যানে মৌরি, কালোজিরা, জিরা, সরিষা দিয়ে কিছুক্ষণ নাড়ুন। সুন্দর গন্ধ বের হলে চুলা থেকে নামিয়ে ফেলুন। ভাজা মশলাগুলো গুঁড়ো করে নিন।

এবার একটি প্যানে অল্প তেল দিয়ে বেগুনগুলো দিয়ে দিন। বেগুনগুলো আস্ত রেখে মাঝখান দিয়ে চার ভাগ করুন। খেয়াল রাখবেন বেগুন যেন ডাঁটার সাথে যুক্ত থাকে আর মাঝের অংশ ভেঙ্গে না যায়।

এরপর বেগুনের উপর অল্প তেল ছিটিয়ে দিন, যাতে করে বেগুনগুলোর দু’পাশ ভালোভাবে ভাজা হয়। এখন আরেকটি প্যানে তেল দিয়ে শুকনো মরিচ ভাজুন। মরিচ ভাজা হয়ে গেলে এতে মৌরি, কালোজিরা, সরিষা, আদা রসুনের পেস্ট দিয়ে নাড়ুন।

তারপর এতে ভাজা গুঁড়ো মশলা, হলুদ গুঁড়ো, সিদ্ধ টমেটো কুচি, লবণ দিয়ে রান্না করুন। মশলা থেকে তেল উপরে উঠে এলে এতে হলুদ গুঁড়ো, ধনিয়া গুঁড়ো দিয়ে কিছুক্ষণ নাড়ুন।

এরপর এতে টমেটো দিয়ে আরোও কিছুক্ষণ নাড়ুন। ঢাকনা দিয়ে কিছুক্ষণ রান্না করুন। ৫ মিনিট পর পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে আরও ১০ মিনিট রান্না করুন।

তৈরি হয়ে গেল মজাদার আচারি বেগুন।

ঢাকা, মঙ্গলবার, জুলাই ৪, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৬৪১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন