সর্বশেষ
মঙ্গলবার ৬ই অগ্রহায়ণ ১৪২৫ | ২০ নভেম্বর ২০১৮

৯ শিক্ষার্থীর জন্য ৫ শিক্ষক

বুধবার, জুলাই ৫, ২০১৭

530227618_1499256807.jpg
ঝালকাঠি প্রতিনিধি :
 ঝালকাঠির রাজাপুরে বড়ইয়া ইউনিয়নের চর পালট স্কুলের প্রধান শিক্ষিকার বিরুদ্ধে স্কুল মেরামত ও উন্নয়নকাজের ২ লাখ টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে।

এছাড়া বর্তমানে ওই স্কুলের কাগজপত্রে মাত্র ৩১ জন শিক্ষার্থী থাকলেও বুধবার সোয়া ১১টার দিকে তিন শ্রেণিতে মাত্র ৯ জন শিক্ষার্থী উপস্থিত পাওয়া গেছে। এই ৯ জন শিক্ষার্থীকে পাঠদান করাতে ওখানে ৫ শিক্ষক নিয়োগপ্রাপ্ত রয়েছেন।

জানা যায়, দুই কক্ষ বিশিষ্ট স্কুলের অফিস নেই, এক কক্ষে নাম মাত্র টেবিল চেয়ার ও বেঞ্চ থাকলেও একটি কক্ষে স্বাস্থ ঝুঁকি নিয়ে মেজেতে পাঠদান করাচ্ছেন শিক্ষক এবং মাঠে প্রধান শিক্ষিকার স্বামী হালিম বিশ্বাস কচুক্ষেতসহ বাগান করায় করুন পরিস্থিতি বিরাজ করছে।  

অভিযোগ রয়েছে, সহকারি শিক্ষকরা সঠিকভাবে স্কুলে পাঠদান করালেও প্রধান শিক্ষিকা স্থানীয় হওয়ায় তিনি স্কুল চলাকালিন সময়ে স্কুলে সঠিকভাবে না এসে বাড়িতে পারিবারিক কাজে ব্যস্ত থাকনে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ওই বিদ্যালয়ের উন্নয়নমূলক কর্মকান্ডের জন্য দুই বারে ৮০ হাজার ও স্কুল মেরামতের জন্য ১ লাখ ২০ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়। ইতোমধ্যে উপজেলার অধিকাংশ স্কুলে এসব বরাদ্দের ৫০ শতাংশ কাজ সম্পন্ন হলেও চর পালট স্কুলের প্রধান শিক্ষিকা নাসিমা আক্তার কোন কাজ না করে টাকা আত্মসাত করেন।  

এই বিষয়ে স্কুলের প্রধান শিক্ষিকা অভিযোগ অস্বীকার করে জানান, রোজায় স্কুল বন্ধ থাকায় ও মিস্ত্রী না পাওয়া কাজ করা যায়নি, আগামীকাল থেকেই বরাদ্দ অনুয়ায়ী কাজ শুরু করা হবে।

উপজেলা সহকারি প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হিমাদ্রি শেখর দেবনাথ জানান, পরিদর্শনকালে বেশ কিছু অসংগতি পরিলক্ষিত হলে স্কুলটি সঠিকভাবে পরিচালনার জন্য প্রধান শিক্ষকসহ সংশ্লিষ্ট সকলকে সর্তক করা হয়েছে। এবং বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

এ বিষয়ে উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মনিরউজ্জামান জানান, ওই স্কুলে নানা অনিয়মের অভিযোগ থাকায় পরিদর্শনে গিয়ে সমস্যা সমাধানে তাদের পরামর্শ দেয়া হয়। সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে পর্যাপ্ত বরাদ্দ দিলেও তা সঠিকভাবে বাস্তবায়ন করতে বিভিন্ন স্কুল পর্যায়ক্রমে পরিদর্শন করা হবে।

ঢাকা, বুধবার, জুলাই ৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // আর এ এই লেখাটি ১৮৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন