সর্বশেষ
বুধবার ৩০শে কার্তিক ১৪২৫ | ১৪ নভেম্বর ২০১৮

'বর্তমানে যৌথ প্রযোজনার নামে ইন্ডিয়ান ছবিই হচ্ছে'

মঙ্গলবার, জুলাই ১১, ২০১৭

1416204269_1499775965.jpg
বিনোদন ডেস্ক :
'শাকিব এক সংবাদ সম্মেলনে বলেছে কাফনের কাপড় পরে আন্দোলন করেছিল যৌথ প্রযোজনার ছবির বিরুদ্ধে নয়, হিন্দি আর উর্দু ছবির বিরুদ্ধে। আরও গুছিয়ে বললে বলা যায় ভিন দেশি ছবির বিরুদ্ধে। এটা খুবই ভালো কথা। কিন্তু সে যৌথ প্রযোজনার নামে যেসব ছবি করছে সেগুলো তো সবই ইন্ডিয়ান ছবি! ছবিগুলোর দিকে তাকালেই বোঝা যায়, বর্তমানে যৌথ প্রযোজনার নামে ইন্ডিয়ান ছবিই হচ্ছে। কলকাতায় সেগুলোকে ভারতীয় ছবি হিসেবেই অভিহিত করা হচ্ছে।'

শিল্পী সমিতির সাথে আলাপকালে কথাগুলো বলেছেন বাংলাদেশের জনপ্রিয় চিত্রনায়ক ফেরদৌস। তিনি বলেন, যৌথ প্রযোজনার নিয়ম মানেনি শাকিবের সর্বশেষ ছবিটিও। শুধু 'আই-ওয়াশ' হিসেবে পাঁচদিন কক্সবাজারে শুটিং করেছে।

তার দাবি, যৌথ প্রযোজনায় ছবি নির্মাণ কোনো দিক দিয়ে খারাপ নয়, সবদিক দিয়ে ভালো। তিনি বলেন, যৌথ প্রযোজনায় ছবি নির্মিত হলে বড় আয়োজন থাকে। এখানে অনেক বড় বড় প্রডাকশন ইনভেস্ট করে। কাজ করতে সুবিধা হয়। তবে সেটা হতে হবে নিয়মমাফিক। মানে যৌথ প্রযোজনার যে নীতিমালা আছে, সেটা মেনেই ছবি করতে হবে। কারণ, এ নিয়ম না মানার মানে হচ্ছে আপনি রাষ্ট্রের আইনের প্রতি উদাসীনতা দেখাচ্ছেন। এটা অবশ্যই অপরাধ।

দেশের স্বার্থ বিবেচনা করে শিল্পী, কলাকুশলী বা ইন্ডাস্ট্রির ক্ষতি করে যৌথ প্রযোজনায় ছবি করা যাবে না। এটা কলকাতার ওরা সবাই বুঝে গেছে শতভাগ।

ফেরদৌস বলেন, 'আমি মনে হয় সবচেয়ে বেশি যৌথ প্রযোজনার ছবিতে কাজ করেছি। এমনকি যৌথ প্রযোজনায় ছবিও বানিয়েছি। অহংকার করে বলছি না, সত্যিটা হলো যৌথ প্রযোজনায় আমার চেয়ে অভিজ্ঞ খুব বেশি লোক এই ইন্ডাস্ট্রিতে নেই। কিন্তু আমার ক্ষেত্রে কেউ আঙুল তুলতে পারেনি। ন্যায় পথে থাকলে কেউ কখনো প্রশ্ন তুলতে পারে না।'

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই নায়ক বলেন, যৌথ প্রযোজনায় ছবি নির্মিত হয়েছে বলেই আমাদের দেশের অনেক শিল্পীকে এখন কলকাতার দর্শকরা চেনেন। এটা তো ভালো দিক। তাছাড়া আমাদের দেশের জয়া আহসান, সোহানা সাবা সেখানকার লোকাল প্রডাকশনেও কাজ করছে।

তাদের চাহিদা তৈরি হয়েছে। এটা আমি ইতিবাচক দিক হিসেবে দেখছি। আপনি যোগ্য হলে আপনাকে কোনো কিছু নিয়ে মিথ্যার আশ্রয় নিতে হবে না। লোকে আপনাকে খুঁজে নেবে। জয়া ও সাবার ক্ষেত্রে তাই হয়েছে। অনেকেই এপারে বলে বেড়ান কলকাতায় তারা হিট তারকা। কিন্তু ওপারে তাদের কেউ চেনে না। গ্রহণযোগ্যতাও নেই।

সম্প্রতি সুইজারল্যান্ড থেকে ফেরদৌস শেষ করেছেন সৃজিত মুখার্জি পরিচালিত 'ইয়াতির অভিযান' নামের একটি ছবি। এছাড়া বর্তমানে শুটিং করছেন 'পবিত্র ভালোবাসা' ছবির। সূত্র: জাগো নিউজ।

ঢাকা, মঙ্গলবার, জুলাই ১১, ২০১৭ (বিডিলাইভ২৪) // জেড ইউ এই লেখাটি ২০৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন