সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

খুশকি দূর করার পাঁচ উপায়

মঙ্গলবার, জুলাই ১৮, ২০১৭

1697707677_1500390005.jpg
বিডিলাইভ ডেস্ক :
খুশকি আমাদের চুলের সমস্যার কারণে হয়না। খুশকির মূল কারণ হচ্ছে মানুষের মাথার ত্বকে। মাথার ত্বকের উপর ভাগের ঝড়ে পড়া মৃত কোষ হচ্ছে খুশকির মূল উপাদান।

কারো মাথার ত্বকে খুব বেশি মৃত কোষ তৈরি হয় কারো কম। তবে যার যে পরিমাণেই হোক না কেন পর্যাপ্ত পরিচর্যা এবং ব্যবস্থাপনা পারে আপনার মাথার খুশকি দূর করতে। চলুন যেনে নেই প্রাকৃতিক উপায়ে কিভাবে খুশকি দূর করা যায়।

চা গাছের তেল:

চা গাছের তেলে, অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও প্রদাহ দূরকারী বৈশিষ্ট্য রয়েছে যা খুশকি দূর করতেও সাহায্য করে। আপনার শ্যাম্পুতে অল্প পরিমাণ চা গাছের তেল মিশিয়ে নিন ও পরে তা আপনার স্কাল্পে লাগান। কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলুন। যদি আপনি চা গাছের তেল বা টি ট্রি ওয়েল ওষুধের দোকানে খুঁজে না পান তবে টি ট্রি ওয়েল সমৃদ্ধ শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করুন।

নারকেল তেল:

খুশকি দূর করতে সব থেকে সেরা নারকেল তেল। নারকেল তেল খুশকিও দূর করে আর এটি খুবই সুগন্ধি। নারকেল তেল সামান্য গরম করে, চুল ধোয়ার ৪-৫ ঘণ্টা আগেই চুলে ম্যাসাজ করুন। তেল শুষে নিতে দিন, এরপরে হাল্কা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিয়ে কন্ডিশনার ব্যবহার করুন।

লবণ:

লবণ একটি বহুমুখী উপকরণ যা স্কাল্প থেকে শুষ্ক খুশকি ঝরিয়ে দিতে সাহায্য করে। সামান্য পরিমাণে লবণ নিয়ে আপনার শুষ্ক স্কাল্পে মাখিয়ে দিন। এরপর হাল্কা হাতে সেই লবণ দিয়েই স্কাল্প ম্যাসাজ করুন। ১৫ মিনিট পরে হাল্কা গরম জল ও মৃদু কোন শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

রসুন:

ভীষণ খুশকি উপশমে রসুন খুবই কার্যকরী যেহেতু এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। রসুনের কয়েকটি কোয়া ভাল করে থেঁতো করে নিন। এবার এটিকে স্কাল্পে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। প্রয়োজন হলে, খুশকি দূর করতে এর সাথে সামান্য মধুও মিশিয়ে নিতে পারেন। রসুন ও মধুর মিশ্রণও খুশকির থেকে নিস্তার পেতে সাহায্য করে

লেবুর রস ও দই:

একটি পাত্রে দই ও সামান্য লেবুর রস নিন। ভালভাবে মিশিয়ে, স্কাল্পে লাগান। মিশ্রণটাকে লেবুর খোসা দিয়েই স্কাল্পে লাগান ও অল্প করে ঘষতে থাকুন। স্কাল্পে দই লাগানোর পর কিছুক্ষণ ধরে ম্যাসাজ করুন যতক্ষণ না লেবুর রস ভাল করে শুষে যায়। এরপর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। খুশকি দূর করতে এই প্রক্রিয়াটি নিয়মিত ব্যবহার করুন।

ঢাকা, মঙ্গলবার, জুলাই ১৮, ২০১৭ (বিডিলাইভ২৪) // ম. উ এই লেখাটি ১৭৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন