সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

'প্রবাস বন্ধু' ঋণ প্রকল্প নিয়ে ক্ষোভ প্রকাশ

শুক্রবার, জুলাই ২৮, ২০১৭

1097360950_1501241596.jpg
প্রবাসী ডেস্ক :
সম্প্রতি প্রবাসী বাংলাদেশিদের দেশে বাড়ি নির্মাণ ও ফ্ল্যাট কিনতে ১ কোটি টাকা পর্যন্ত ঋণ দিচ্ছে রাষ্ট্রীয় সংস্থা বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন (বিএইচবিএফসি)।

সংস্থাটি শুধু প্রবাসী বাংলাদেশিদের কথা মাথায় রেখে ১ জুলাই থেকে ‘প্রবাস বন্ধু’ নামে একটি ঋণ কর্মসূচি চালু করেছে। তবে আপাতত ঋণ নিতে পারবেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, ইতালি, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও মধ্যপ্রাচ্যে বসবাসকারী বাংলাদেশিরা।

শুধু মাত্র নির্দিষ্ট কয়েকটি দেশের প্রবাসীদের ক্ষেত্রে নিয়মটি প্রযোজ্য হওয়ায় ক্ষুব্ধ অন্যান্য দেশে বসবাসকারী প্রবাসী বাংলাদেশীরা। পর্তুগাল, ফ্রান্স, সুইডেন, নেদারল্যান্ড সহ বিভিন্ন দেশের প্রবাসীরা কয়েকটি দেশের প্রবাসীদের জন্য এ ঋণ চালু করায় সরকারের সমালোচনা করে বলেন প্রবাসীর দেশের সম্পদ, প্রবাসীদের পাঠানো রেমিডেন্স দিয়েই দেশ আজ উন্নয়নের মহাসড়কে। দেশের জাতীয় আয়ের ২৬ শতাংশ আসে প্রবাসীদের পাঠানো রেমিডেন্স থেকে। তাই তিনি বিশ্বের সব দেশে বসবাসকারী প্রবাসী বাংলাদেশীদের জন্য নিয়মটা প্রযোজ্য করার আহবান জানান।

এদিকে পর্তুগাল প্রবাসী এ কে রাকিব মাননীয় প্রধানমন্ত্রী সমীপে এক লিখিত আবেদনের মাধ্যমে রাষ্ট্রীয় সংস্থা বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন কতৃক ঘোষিত "প্রবাস বন্ধু" ঋণ প্রকল্পে সকল বাংলাদেশী প্রবাসীর সম অধিকারের অনুরোধ জানালেন। তিনি বৃহস্পতিবার বেলা দুপুর ১২:০০ টার সময় বাংলাদেশ দূতাবাস, পর্তুগাল এর নিকট আবেদন পত্রটি হস্তান্তর করেন এবং যথাযথ প্রক্রিয়ায় আবেদনটি মাননীয় প্রধানমন্ত্রীর নিকট পৌঁছানোর অনুরোধ জানান। এসময় উনার সাথে আরও উপস্হিত ছিলেন পর্তুগাল কমিউনিটি ব্যক্তিত্ব আবুল কালাম আজাদ ও এনামুল হক মিথুন।

এই ব্যাপারে লিসবন দূতাবাসের এক কর্মকর্তা বলেন, পর্তুগাল প্রবাসীদের এই দাবীর আবেদনটি পররাষ্ট্র মন্ত্রণালয়ের অভিহিত করা হবে। আবেদনটির ব্যাপারে এ কে রাকিব আমাদের কে বলেন, প্রবাসীদের সার্বজনীন এমন দাবীটি প্রথম বারের মত পর্তুগাল থেকেই মাননীয় প্রধানমন্ত্রীর নিকট পাঠানো হলো। এখন দেখার বিষয় সরকার প্রবাসীদের এমন যৌক্তিক দাবীটি গ্রহণ করেন কিনা।

রনি মোহাম্মদ
লিসবন, পর্তুগাল থেকে

ঢাকা, শুক্রবার, জুলাই ২৮, ২০১৭ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৯৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন