সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

কাজী মোতাহার হোসেনের জন্মদিন আজ

রবিবার, জুলাই ৩০, ২০১৭

837816031_1501395428.jpg
বিডিলাইভ ডেস্ক :
সাহিত্যিক, বিজ্ঞানী ও শিক্ষাবিদ কাজী মোতাহার হোসেনের ১২০তম জন্মদিন আজ।

১৮৯৭ সালের ৩০ জুলাই কুষ্টিয়ার কুমারখালী উপজেলার লক্ষ্মীপুর গ্রামে জন্মগ্রহণ করেন কাজী মোতাহার হোসেন। তার পৈতৃক নিবাস ফরিদপুরের বাগমারায়।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিষয়ে উচ্চতর শিক্ষার্জন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদান করেন। কাজী মোতাহার হোসেনের ‘পরীক্ষণ প্রকল্প’ শীর্ষক অভিসন্দর্ভ পরিসংখ্যান গবেষণায় এক নতুন পদ্ধতির প্রবর্তন করে, যা ‘হোসেনের শৃঙ্খল নিয়ম’ নামে পরিচিত।

১৯৬৪ সালে পরিসংখ্যান গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হলে অধ্যাপক মোতাহার হোসেন প্রথম পরিচালক হিসেবে যোগদান করেন। পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ইমেরিটাস প্রফেসর’ পদে নিযুক্ত হন। স্বাধীনতা পরবর্তীকালে ১৯৭৫ সালে ড. হোসেন ‘জাতীয় অধ্যাপক’ পদে সম্মানিত হন।

কাজী আবদুল ওদুদ, সৈয়দ আবুল হুসেন, আবুল ফজল প্রমুখের সহযোগিতায় ১৯২৬ সালে তিনি ‘মুসলিম সাহিত্য সমাজ’ প্রতিষ্ঠা করেন। কাজী মোতাহার হোসেন অল্প কিছুকাল ওই সংগঠনের মুখপত্র শিখা পত্রিকা সম্পাদনা করেন।

কাজী মোতাহার হোসেন ছিলেন বাংলা একাডেমির প্রতিষ্ঠার স্বপ্নদ্রষ্টাদের মধ্যে একজন। তিনি বাংলা বানান ও লিপি সংস্কার কমিটিরও অন্যতম সদস্য ছিলেন।

কাজী মোতাহার হোসেন বিজ্ঞান, সাহিত্য, সংস্কৃতি প্রভৃতি বিষয়ে অসংখ্য প্রবন্ধ ও পুস্তক রচনা করেছেন। তার উল্লেখযোগ্য প্রকাশনাসমূহ হচ্ছে-সঞ্চয়ন, নজরুল কাব্য পরিচিতি, সে পথ লক্ষ্য করে, সিম্পোজিয়াম, গণিত শাস্ত্রের ইতিহাস এবং আলোক বিজ্ঞান।

তার রচনাসমূহে সুস্থ মনন ও পরিচ্ছন্ন জীবনবোধের পরিচয় পাওয়া যায়। বাংলা সাহিত্যে অসামান্য অবদানের জন্য কাজী মোতাহার হোসেন ১৯৬৬ সালে বাংলা একাডেমি পুরস্কার এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯৭৯ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন।

বিজ্ঞান ও কলাশাস্ত্রে কাজী মোতাহার হোসেনের গুরুত্বপূর্ণ অবদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় তাকে সম্মানসূচক ডিএসসি ডিগ্রি প্রদান করে। তিনি একজন খ্যাতিমান দাবাড়ু এবং দাবা সংগঠকও ছিলেন। ১৯৮১ সালের ৯ অক্টোবর কাজী মোতাহার হোসেন মারা যান।

ঢাকা, রবিবার, জুলাই ৩০, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৬৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন