সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

ব্যবসায়ীর ২লাখ টাকা ফিরিয়ে দিলেন রিকশাচালক

রবিবার, জুলাই ৩০, ২০১৭

1861334831_1501397688.jpg
বান্দরবান প্রতিনিধি :
এ যেন সততার উজ্জ্বল এক দৃষ্টান্ত। রিকশাচালকের সততার কাছে হার মানলো ১লক্ষ ৮৬ হাজার টাকা। তিল পরিমাণ বিচ্যুতি হয়নি যার সততা। নাম তার ফয়সাল। পেশায় রিকশাচালক।

বান্দরবানের লামায় ব্যবসায়ী যাত্রীর ফেলে যাওয়া প্রায় ২লাখ টাকা পেয়েও লোভ করেননি রিকশাচালক ফয়সাল। টাকাগুলো ফেরত দিয়ে সততার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন তিনি।

গতকাল শুক্রবার সকালে বান্দরবানের লামা বাজারের সুজন লাইব্রেরীর মালিক জোবায়ের তার দোকানের বই কিনতে ১ লাখ ৮৬ হাজার টাকা নিয়ে চকরিয়াতে যাওয়ার উদ্দেশে ফয়সালের রিকশায় উঠেন। সেখান থেকে রিকশাযোগে লামা জীপ স্টেশনে যান। রিকশা থেকে নেমে জোবায়ের রিকশাচালক ফয়সালকে রিকশা ভাড়া বাবদ ১০ টাকা পরিশোধ করলে ফয়সাল স্থান ত্যাগ করে।

পরবর্তীতে ফয়সাল তার রিকশায় একটি পলিথিন ব্যাগ দেখতে পায়। ব্যাগটি খুলে দেখেন ব্যাগে অনেক টাকা। পরে টাকা পাওয়ার বিষয়টি রিকশাচালক ফয়সাল লামা বাজারের ব্যবসায়ী কমিটির সেক্রেটারী জাপান বড়ুয়া ও লামা অটোরিকশা মালিক সমিতির সেক্রেটারী মো. ইউছুপকে জানায়।

তারা টাকার মালিক জোবায়েরকে জানায়। পরে বেলা ১টায় লামা পৌর আওয়ামী লীগের সভাপতি মো. রফিক, সাধারণ সম্পাদক তাজুল ইসলাম, লামা অটোরিকশা মালিক সমিতির সভাপতি নিজাম উদ্দিন, আওয়ামী লীগ নেতা আব্বাস উদ্দিন সেলিমসহ অন্যান্যদের উপস্থিতিতে টাকাগুলো জোবায়েরের হাতে তুলে দেন।

রিকশাচালক ফয়সাল বলেন, 'আমি শ্রম দিয়ে যা উপার্জন করি তাতেই সন্তুষ্ট। এই টাকা আমার না। প্রকৃত মালিকের হাতে টাকা তুলে দিতে পেরে আমি আনন্দিত।'

টাকার মালিক মো. জোবায়ের বলেন, 'ব্যাগে ১লক্ষ ৮৬ হাজার টাকা ছিল। আমি এনজিও সমিতি থেকে ঋণ তুলে দোকানের মালামাল ক্রয় করতে যাচ্ছিলাম। এই টাকা হারিয়ে গেলে আমার পথে বসা ছাড়া আর কোন উপায় ছিলনা। ফয়সালদের মত সৎ মানুষ আছে বলে পৃথিবীটা এখনও টিকে আছে।'

পরে টাকার মালিক জোবায়ের রিকশাচালকের সততা ও নিষ্ঠায় খুশি হয়ে ৫ হাজার টাকা পুরস্কার দেন।

বান্দরবান থেকে,
ওমর ফারুক

ঢাকা, রবিবার, জুলাই ৩০, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৫৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন