সর্বশেষ
শনিবার ৩রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৭ নভেম্বর ২০১৮

বাড়িতে তৈরি করুন ব্ল্যাক ফরেস্ট কেক

মঙ্গলবার, আগস্ট ১, ২০১৭

911952028_1501577793.jpg
বিডিলাইভ ডেস্ক :
কেক পছন্দ করেন না এমন মানুষ পাওয়া খুবই দুষ্কর। সবার পছন্দের কেকও আবার এক নয়। আর কেকের দুনিয়ায় ব্ল্যাক ফরেস্ট বহু পুরনো নাম। দেখতে যেমন সুন্দর, খেতেও তেমনই সুস্বাদু। এই কেকের জন্মস্থান জার্মানি। এটি আসলে স্পঞ্জ কেকের স্যান্ডুইচ, যার পরতে পরতে জড়িয়ে আছে দুধ ও সাদা ক্রিম। চকোলেট আর চেরিতে সাজানো এই ব্ল্যাক ফরেস্ট কেক সকলের নজর কাড়বে নিঃসন্দেহে।

তাই স্পেশ্যাল কারো জন্মদিন হোক বা বাড়িতে কোনো ছোট্ট পার্টি, হাতে একটু সময় নিয়ে বানিয়ে ফেলুন ব্ল্যাক ফরেস্ট কেক। আর চমক দিন কাছের মানুষদের।

উপকরণ :
ময়দা ১/৪ কাপ, ডিম ৩টি, কোকো পাউডার ১/৪ কাপ, গুঁড়া দুধ ৪ চা চামচ, কফি পাউডার ১ চা চামচ, চিনি ১/২ কাপ, বেকিং পাউডার ১/২ চা চামচ, লিক্যুইড চকলেট ১০০ মি.লি., বাটার ২০০ গ্রাম, আইসিং সুগার ১০০ গ্রাম, ভ্যানিলা ৫ গ্রাম, চকলেট স্পিংকেলস ও চেরি সাজানোর জন্য।

প্রণালি :

ডিম চিনি ইলেকট্রিক বিটারে ফেটিয়ে নিন। ময়দা কোকো পাউডার বেকিং গুঁড়া দুধ একত্রে ঢেলে নিন। কফি পাউডারে ১/৪ কাপ গরম পানিতে গুলে নিন।

এরপর ডিমের মিশ্রণে অল্প অল্প করে ময়দার মিশ্রণ দিন। শেষ হলে গোলানো কফি দিয়ে আবারও নেড়ে মেশান। গোলা ৬ ইঞ্চি ২টি কেক প্যানে ডো ২ ভাগে ভাগ করে ঢেলে বেক করুন এতে কেক ভালো হবে।

ক্রিম বানাতে বাটার, আইসিং সুগার বিট করে নিন। ভ্যানিলা অ্যাসেন্স দিন। স্টার নজেল দিয়ে পছন্দমতো ডিজাইন করে নিন। চকলেট ও চেরি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ঢাকা, মঙ্গলবার, আগস্ট ১, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৩২৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন