সর্বশেষ
বৃহঃস্পতিবার ১লা অগ্রহায়ণ ১৪২৫ | ১৫ নভেম্বর ২০১৮

যে ধরণের মানুষ প্রেমে প্রতারণা করে সবচাইতে বেশি

বৃহস্পতিবার, আগস্ট ৩, ২০১৭

536144449_1501702371.jpg
বিডিলাইভ ডেস্ক :
ব্রেকআপ এবং ডিভোর্সের বড় একটি কারণ হলো প্রতারণা। একজন বিশ্বস্ত, অপরজন প্রেম করে বেড়াচ্ছে তার অজান্তে- এই ঘটনাগুলো অকল্পনীয় ফাটল ধরায় সম্পর্কে। প্রতারণা বা চিটিং হলো সেটাই, যেটা আপনাদের সম্পর্কের সীমা লঙ্ঘন করে এবং বিশ্বস্ততা ভাঙ্গে। দুঃখের ব্যাপার হলো, আপনি যতটা ভাবছেন, তার চাইতেও অনেক বেশি দেখা যায় এই চিটিং।

ইউগোব-এর ২০১৫ সালের এক জরিপে দেখা যায়, প্রতি পাঁচজন ব্রিটিশ নাগরিকের মাঝে একজন বিবাহবহির্ভূত সম্পর্কে জড়িত। আর প্রতি তিনজনে একজন এমন সম্পর্কে জড়ানোর চিন্তা করেন। এদের চারভাগের একভাগ এমন দুইটি সম্পর্কে জড়িত ছিলেন, ২০ শতাংশ মানুষ তিনটি সম্পর্কে এবং ৮ শতাংশ পাঁচটি বা তারও বেশি সম্পর্কে জড়িত ছিলেন।

কী করে বুঝবেন আপনার ভালোবাসার মানুষ অথবা আপনার জীবনসঙ্গী আপনার সাথে প্রতারণা করবে কিনা? নিউ ইয়র্ক টাইমসের বেস্ট সেলিং লেখক এবং “লাভ লাইফ স্ট্র্যাটেজিস্ট” ম্যাথিউ হাসির মতে, তিন ধরণের মানুষ আছে যারা চিটিং করতে বেশি পারদর্শী। তারা হলেন-

নারসিসিস্ট: নারসিসিস্ট হলো সেসব মানুষ যারা নিজেদেরকে ছাড়া কিছুই ভাবতে পারেন না। সবার আগে তারা নিজের স্বার্থ দেখেন এবং নিজেদেরকে ভালোবাসেন অন্য সবার চাইতে বেশি। তারা চিটিং করে কেন? তারা প্রমাণ করতে চায় তারা ভালোবাসার জন্য কতটা যোগ্য। একজন মানুষের ভালোবাসা তাদের জন্য যথেষ্ট নয়। তারা চায় সবার থেকে ভালোবাসা পেতে। এমনকি তা করতে গিয়ে প্রতারণা করাটাও তাদের পক্ষে অসম্ভব নয়। এছাড়াও একটি গবেষণায় দেখা যায়, নারসিসিস্টরা প্রেমের সম্পর্কে বিশ্বস্ত থাকতে পারে না। বিশেষ করে আরো ভালো কোনো সঙ্গী খুঁজে পাওয়ার ব্যাপারটা সবসময় তাদের মাথায় থাকে।

আত্মবিশ্বাসহীন মানুষ: আমাদের সবারই এমন কিছু সময় আসে যখন আমরা নিজেদের ওপর আত্মবিশ্বাস হারিয়ে ফেলি। সেটা না। এখানে এমন সব মানুষের কথা বলা হচ্ছে, যাদের এই আত্মবিশ্বাসের অভাব খুবই প্রকট, এবং তারা মনে করে আপনি যদি তাদেরকে যথেষ্ট ভালোবাসা না দেন তারা সেটা অন্য কোথাও থেকে খুঁজে নেবে। এ ব্যাপারটা খুবই ভয়ংকর। কোনো কারণে দুজনের মাঝে দুরত্ব তৈরি হলেই চিটিং করার প্রবণতা বাড়তে দেখা যায় এসব মানুষের ক্ষেত্রে। এমন আচরণের মূলে থাকে ইগো।

স্বার্থপর মানুষ: স্বার্থপর মানুষের আসলে সেই বিবেকবোধ থাকে না যে তারা সম্পর্কে বিশ্বস্ততা বজায় রাখবে। তারা জানেন, প্রতারণা করলে কষ্ট পাবেন সঙ্গীটি। কিন্তু তারা এমনই স্বার্থপর যে এ ব্যাপারটাকে তোয়াক্কা করেন না।

ঢাকা, বৃহস্পতিবার, আগস্ট ৩, ২০১৭ (বিডিলাইভ২৪) // জেড ইউ এই লেখাটি ৮২৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন