সর্বশেষ
রবিবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫ | ১৮ নভেম্বর ২০১৮

ঘরের মশা তাড়ানোর কার্যকরী উপায়

রবিবার, আগস্ট ৬, ২০১৭

1472888435_1502008906.jpg
বিডিলাইভ ডেস্ক :
বর্তমানে যে অসুখটি সবাইকে ভোগাচ্ছে তার নাম চিকুনগুনিয়া। ডেঙ্গু কিংবা ম্যালেরিয়ার মতো ভয়াবহ না হলেও এর যন্ত্রণাকে উড়িয়ে দেয়া যায় না।

আর মশার মাধ্যমে এই অসুখ ছড়িয়ে পড়ছে। এখন যেহেতু বর্ষাকাল তাই এখানে সেখানে সহজেই পানি জমে থাকছে এবং মশারাও বংশ বিস্তার বৃদ্ধি পাচ্ছে। এই বিরক্তিকর ও যন্ত্রণাদায়ক পতঙ্গটি বড় বড় সব অসুখের কারণও।

মশা তাড়াতে তাই প্রতিদিনই নানা রকম উপায় অবলম্বন করে থাকেন সবাই। তারমধ্যে সব পদ্ধতি স্বাস্থ্যকর তো নয়ই, বরং কিছু কিছু উপায় স্বাস্থ্যের জন্য ক্ষতিকরও। তবে চিন্তার কিছু নেই। মশা তাড়াবার আছে প্রাকৃতিক উপায়। জেনে নিন মশা তাড়ানোর কার্যকরী উপায়-

কর্পূর:
মশা কর্পূরের গন্ধ একেবারেই সহ্য করতে পারে না। একটি ৫০ গ্রামের কর্পূরের ট্যাবলেট একটি ছোট বাটিতে রেখে বাটিটি পানি দিয়ে পূর্ণ করুন। এরপর এটি ঘরের কোণে রেখে দিন। তাৎক্ষণিকভাবেই মশা গায়েব হয়ে যাবে। দুদিন পর পানি পরিবর্তন করুন। আগের পানিটুকু ফেলে দেবেন না। এই পানি ঘর মোছার কাজে ব্যবহার করলে ঘরে পিঁপড়ের যন্ত্রণা থেকেও মুক্তি পাবেন।

লেবু ও লবঙ্গ:
একটি লেবু খণ্ড করে কেটে নিন। এরপর কাটা লেবুর ভেতরের অংশে অনেকগুলো লবঙ্গ গেঁথে দিন। লেবুর মধ্যে লবঙ্গের পুরোটা শুধুমাত্র মাথার দিকের অংশ বাইরে থাকে এমনভাবে লবঙ্গ গেঁথে দিন। এরপর লেবুর টুকরোগুলো একটি প্লেটে রেখে ঘরের কোণায় রেখে দিন। ব্যস, এতেই বেশ কয়েকটা দিন মশার উপদ্রব থেকে মুক্ত থাকতে পারবেন।

এই পদ্ধতিতে ঘরের মশা একেবারেই দূর হয়ে যাবে। আপনি চাইলে লেবুতে লবঙ্গ গেঁথে জানালার গ্রিলেও রাখতে পারেন। এতে করে মশা ঘরেই ঢুকবে না।

ঢাকা, রবিবার, আগস্ট ৬, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩০৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন