সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

সীতাকুন্ডের স্কুলে বিক্রেতাবিহীন দোকান উদ্বোধন

মঙ্গলবার, আগস্ট ৮, ২০১৭

1779137506_1502171822.jpg
বিডিলাইভ ডেস্ক :
প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে নৈতিক শিক্ষা অর্জন ও অভ্যাসে পরিণত করার লক্ষ্যে অন্যান্য জায়গার মতো সীতাকুণ্ডের বাশঁবাড়িয়া স্কুলে উদ্বোধন করা হয়েছে সততা স্টোর।

দোকান আছে বিভিন্ন প্রয়োজনীয় দ্রব্যাদি কিন্তু কোন বিক্রেতা থাকবে না। প্রত্যেকটি জিনিসের গায়ে লেখা রয়েছে ক্রয়মুল্য। ক্রেতা ক্রয় করার পর গায়ে থাকা মূল্য নির্দিষ্ট স্থানে রেখে দিবে। সীতাকুন্ডে এই প্রথম কোন বিক্রেতা ছাড়াই দোকান পরিচালনা হবে সম্পূর্ণ ক্রেতার আন্তরিক সহযোগিতায়। ছোট ছোট শিক্ষার্থীদের কচি মনে সততার অভ্যাস গড়ে তোলার লক্ষ্যেই এই উদ্যোগ নেয়া হয়েছে।

গতকাল সোমবার বাশঁবাড়িয়া স্কুলে এই সততা স্টোর উদ্বোধন করেন সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার নাজমুল ইসলাম ভুইয়া।

এই সময় উপস্হিত ছিলেন ৬নং বাশঁবাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান শওকত আলী জাহাঙ্গীর, উপজেলা শিক্ষা অফিসার নুরুচ্ছপা, মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ মামুন, উপজেলা সহকারী শিক্ষা অফিসার ওমর ফারুক।

প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার বলেন, তোমার যা প্রয়োজন নাই তা এখানে রেখে যাও; তোমার যা প্রয়োজন তা এখান থেকে নিয়ে যাও। মহানুভবতার দেওয়াল নামের সুন্দর একটি ইনোভেশন। যা শিক্ষার্থীরা তাদের কচি মন থেকেই অভ্যাস গড়ে তুলবে মহানুভবতার। শিশুদের ভবিষ্যৎ জীবন সততার মধ্যে দিয়ে পরিচালিত করার জন্য এই সততা স্টোর অবদান রাখবে।

অন্যদিকে এমন দোকান পেয়ে খুশি শিক্ষার্থীরাও, জেসমিন আরা নামে একজন জানান, আমরা আমাদের বয়সে এই প্রথম দেখলাম এমন দোকান, যেটাতে কোন বিক্রেতা থাকবেনা। তাই এই দোকান সঠিক ভাবে পরিচালনা করার জন্য সকলের দায়িত্ববান হওয়া উচিৎ। যাতে করে এই দোকানের মধ্য দিয়ে দৃষ্টান্ত স্থাপন করতে পারি। আর অন্যান্য স্কুল গুলোতেও যেন এই রকম দোকান চালু হয়।

এদিকে স্কুলের শিক্ষকরা জানান, আমরা এই সিদ্ধান্তকে সাধুবাদ জানাই। নিঃসন্দেহে এটা প্রশংসনীয় একটি উদ্যোগ। স্কুলের এমন উদ্যোগ দেখে অন্াযন্য স্কুল গুলোতেও হয়তো চালু করবে।

চট্টগ্রামের  সীতাকুন্ড থেকে,
মোঃ ইমরান হোসেন

ঢাকা, মঙ্গলবার, আগস্ট ৮, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৬০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন