সর্বশেষ
বৃহঃস্পতিবার ১লা অগ্রহায়ণ ১৪২৫ | ১৫ নভেম্বর ২০১৮

তাল দিয়ে তৈরি খাবারের কয়েকটি রেসিপি

শনিবার, আগস্ট ১২, ২০১৭

1783692315_1502528826.jpg
বিডিলাইভ ডেস্ক :
বর্ষা নামলেই পাকা তাল পাওয়া যায়। অনেকেই তাল দিয়ে তৈরি খাবার পছন্দ করেন। যদিও এখন ভাদ্র মাস না, তারপরেও বাজারে তালের আনাগোনা শুরু হয়ে গেছে। যারা তাল প্রেমী তারা নিশ্চয় এই ক’দিন তালের তৈরি নানান খাবার বানিয়ে ফেলেছেন। যারা এখনও বানাননি। যারা জানেন না তাদের জন্য আজক দেয়া হলো কয়েকটি রেসিপি-

# তালের আইসক্রিম শেক
উপকরণ :
তালের রস ৪ কাপ পরিমান, গুঁড়া দুধ ১ কাপ, চিনি আধা কাপ, ঠাণ্ডা পানি ২ কাপ, মধু ২ টেবিল চামচ, বরফ কুচি পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি :
প্রথমে তালের রস জ্বাল করে ঘন করে নিন। এবার বরফ কুচি ছাড়া বাকি সব উপকরণ একসাথে ব্লেন্ড করে নিন। ঠাণ্ডা করে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন মজাদার আইস শেক।

# তালের পাটিসাপটা

উপকরণ :
তালের গোলা ১ কাপ, ময়দা আধা কাপ, সাথে চালের গুঁড়া ২ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, ডিম ১টি। কোরানো নারকেল ১ কাপ, দুধের ক্ষীর আধা কাপ, চিনি আধা কাপ জ্বাল দিয়ে পুর তৈরি করে নিতে হবে।

প্রস্তুত প্রণালি :
তালের গোলার সঙ্গে বাকি সব উপকরণ মিলিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এবার তাওয়াতে সামান্য ঘি লাগিয়ে হাতলে করে গোলা দিয়ে তাওয়া ঘুরিয়ে রুটি তৈরি করতে হবে। ওপরটা শুকিয়ে এলে পুর দিয়ে পাটির মতো রোল করে পিঠা তৈরি করতে হবে।

# তালের হালুয়া

উপকরণ :
তালের রস লাগবে ২ কাপ পরিমান, তরল দুধ ১ কাপ, গুঁড়া দুধ আধা কাপ পরিমান, ঘি আধা কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ, চিনি ১ কাপ, কিসমিস পরিমাণমতো, গোলাপজল ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি :
পাকা তাল কচলে প্রথমে রস বের করে তালের তিতা পানি বের করে নিন। এবার তালের রস, তরল দুধ, গুঁড়া দুধ, চিনি, এলাচ গুঁড়া সব একসঙ্গে মেখে নিন। এবার প্যানে ঘি দিয়ে মিশ্রণটি ঢেলে দিন। ভালোভাবে নাড়তে থাকুন। যখন আঠালো হয়ে আসবে তখন গোলাপজল ও কিসমিস দিন। শক্ত হয়ে এলে নামিয়ে পরিবেশন করতে পারেন।

ঢাকা, শনিবার, আগস্ট ১২, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১০০৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন