সর্বশেষ
শুক্রবার ২২শে অগ্রহায়ণ ১৪২৬ | ০৬ ডিসেম্বর ২০১৯

এবার রোগ নির্ণয় করা যাবে স্মার্টফোনেই

শনিবার, আগস্ট ১২, ২০১৭

302358343_1502537226.jpg
বিডিলাইভ ডেস্ক :
মানুষের শরীর থেকে নেওয়া তরল পরীক্ষা করে রোগ নির্ণয় করা যাবে স্মার্টফোনের মাধ্যমেই। এমনই এক প্রযুক্তি তৈরি করেছেন বিজ্ঞানীরা।

টিআরআই অ্যানালাইজার নামের এই ডিভাইসের দাম পড়বে ৫৫০ ডলার। এর মাধ্যম ব্যবহারকারীর হাতের মুঠোয় পুরো একটি মেডিকেল পরীক্ষাগার চলে আসবে, বলা হয়েছে প্রযুক্তি সাইট নেক্সট ওয়েব-এর প্রতিবেদনে।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ ইলিনয়-এর গবেষকরা ৩ডি প্রিন্টার আর কিছু সুদক্ষ প্রকৌশল ব্যবস্থা ব্যবহারের মাধ্যমে এই ডিভাইস তৈরি করেছে। এই ডিভাইস স্মার্টফোনের ফ্ল্যাশ থেকে আসা আলো ও ক্যামেরা ব্যবহার করে রক্ত, লালা বা মূত্র পরীক্ষা করতে পারে।

এই প্রকল্পের অধ্যাপক ব্রায়ান কানিংহাম বলেন, “এটি মেডিকেল খাতে রোগ নির্ণয়ে সবচেয়ে বেশি প্রচলিত তিন ধরনের পরীক্ষা করতে সক্ষম।”

পরীক্ষাগারে যেতে সক্ষম নন এমন রোগীরা এই ডিভাইসের মাধ্যমে পরীক্ষা করে, এর ফলাফল চিকিৎসককে পাঠাতে পারবেন। আবার যেসব ক্লিনিকে সব পরীক্ষা করার জন্য পর্যাপ্ত জায়গা নেই, সেগুলো দামি যন্ত্রপাতি না কিনে এর মাধ্যমেই রোগীদের বাসায় পরীক্ষা করে নিতে পারবে।

এই ডিভাইস দিয়ে ওষুধও পরীক্ষা করা যাবে বলে বিশ্বাস গবেষকদের। যদি তা করা যায়, তাহলে এটি পরিবেশ পর্যবেক্ষণ বা খাদ্যমান নির্ণয়েও ব্যবহার করা যাবে।

ঢাকা, শনিবার, আগস্ট ১২, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ৫৬৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন