সর্বশেষ
বুধবার ৪ঠা আশ্বিন ১৪২৫ | ১৯ সেপ্টেম্বর ২০১৮

বর্ষার ফ্যাশনে হাতব্যাগ যেমন হবে

বুধবার, আগস্ট ১৬, ২০১৭

421624064_1502879934.jpg
বিডিলাইভ ডেস্ক :
ফ্যাশন ভালোবাসে এমন মানুষেরা কয়েক দিন পরপরই নিজেদের ফ্যাশনে নতুন কিছু সংযোজন করতে চায়। অনেক সময় কাজের প্রয়োজন কিংবা আবহাওয়ার সঙ্গে সঙ্গেও বদলে যায় ফ্যাশন। ফিটফাট পোশাক আর স্টাইলিশ জুতাতেই এখন আর ‘ফ্যাশনেবল’ শব্দটা আটকে নেই। সুন্দর একটা ব্যাগও কিন্তু আপনার পুরো লুকে নিয়ে আসতে পারে চমক।

এছাড়া হাতে হাতব্যাগ থাকবে প্রয়োজনের জন্যই। তবে বৃষ্টি–বাদলার এই সময়ে হাতব্যাগের উপকরণের ব্যাপারে বিশেষ মনোযোগ চাই। নয়তো শখের হাতব্যাগটা এই ভিজে নষ্ট হয়ে যাবে। বৃষ্টির পানি হাতব্যাগের ওপর পড়লে ঠিকমতো শুকানো হয় না। এতে ব্যাগের বাইরের আবরণটি সহজেই নষ্ট হয়ে যায়।

তাই এই মৌসুমে চামড়া কিংবা কাপড়ের তৈরি ব্যাগের পরিবর্তে নাইলনের তৈরি হাতব্যাগ ব্যবহার করতে পারেন। পলিয়েস্টার, আনস্টিক লেদার, একটু মোটা কাপড় যেমন র‍্যাক্সিনের তৈরি ব্যাগও ব্যবহার করা যেতে পারে। কেননা এ ধরনের ব্যাগে পানি পড়লেও ওপরের আবরণে সহজে ক্ষতি হয় না। আর ভেতরের অংশও থাকে সুরক্ষিত। এগুলো ছাড়াও বাজারে প্লাস্টিকের তৈরি যেকোনো মাপের ওয়াটারপ্রুফ ব্যাগ পাওয়া যাচ্ছে। একেবারেই স্বচ্ছ ব্যাগের পাশাপাশি বিভিন্ন ডিজাইন এবং লেখা থাকছে এই ব্যাগগুলোয়।


যেখানে পাবেন :
বেশ কিছু ব্র্যান্ড এ ধরনের হাতব্যাগ তৈরি করে থাকে। লা মোড, স্টাইলসেল, সেলেব্রেশনস, সেইলর, শ্যানেল, ক্যারেন মিলেন, অ্যাডিডাস, ফোর ডাইমেনশনস, ফরচুনা— এসব ব্র্যান্ডের শোরুম থেকেও একটু ভারী কাপড়ের ব্যাগ কিনতে পারেন। চাইলে ঘরে বসেই অনলাইন থেকে কিনতে পারেন।

এছাড়া ঢাকার গাউছিয়া, আজিজ সুপার মার্কেট, মৌচাক, যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা সিটি, মিরপুর ১০ নম্বর থেকেও সাধ্যের মধ্যে পেয়ে যাবেন বৃষ্টিদিনের বিভিন্ন ব্যাগ। পানি নিরোধক উপকরণ দিয়ে তৈরি ব্যাগগুলোই এই ঋতুর জন্য মানানসই।

বর্ষায় ব্যাগের যত্নআত্তি :
# বর্ষায় চামড়ার তৈরি ব্যাগ ব্যবহার না করাই ভালো। কেননা অনেক সময় বৃষ্টির পানি পড়ে ব্যাগে ছত্রাক সংক্রমিত হতে পারে। তাই ব্যাগ ভিজে গেলে ভালোমতো শুকিয়ে নিতে হবে। চাইলে হেয়ার ড্রায়ার দিয়ে ভেজা স্থান শুকিয়ে নিতে পারেন।

# কাপড় কিংবা চামড়ার ব্যাগ ব্যবহার যদি করতেই হয়, তবে প্লাস্টিক দিয়ে মুড়ে রাখতে পারেন। বাজারে বিভিন্ন রঙের ব্যাগ–কাভার পাওয়া যায়। ১৫০ থেকে ৫০০ টাকার মধ্যে কিনতে পারেন এই ব্যাগ-কভার। অনেক সময় ব্যাগ ভিজে দুর্গন্ধ হয়ে যায়। এ জন্যই ব্যাগ শুকিয়ে নেয়ার কোনো বিকল্প নেই।

# হাতব্যাগ আলমারিতে তুলে রাখার সময় পাতলা সুতি কাপড় কিংবা প্লাস্টিক দিয়ে মুড়ে রাখতে পারেন। এতে ব্যাগের ফেব্রিক এবং ওপরে বসানো পুঁতি, পাথরের কোনো ক্ষতি হবে না। বাইরে থেকে এসেই ব্যাগ শুকনো কাপড় দিয়ে ধুলো ঝেড়ে রাখুন।



ঢাকা, বুধবার, আগস্ট ১৬, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৩১২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন