সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

দাড়ি সুন্দর রাখতে বাড়তি যত্ন

রবিবার, আগস্ট ২০, ২০১৭

804090503_1503206806.jpg
বিডিলাইভ ডেস্ক :
রাখবেন কী রাখবেন না করে, শেষ পর্যন্ত রেখেই ফেললেন গাল ভর্তি দাড়ি। তাছাড়া ফ্যাশন সচেতন পুরুষেরাও সাত-পাঁচ না ভেবে শখ করে রেখে দিচ্ছেন দাড়ি। দেশে-বিদেশে ফ্যাশনে চলছে দাড়ি। কিন্তু দাড়ির যত্ন সম্পর্কে কিছুই জানেন না। তাই সাধের দাড়িতে মানাচ্ছে না আপনাকে।

দাড়ি স্বাভাবিক ভাবেই বেড়ে চলে। কিন্তু এই দাড়িগুলোকে সুন্দরভাবে গুছিয়ে রাখতে হলে চাই বাড়তি যত্ন। নাহলে আপনাকে দেখতে আরো বেশি অপরিষ্কার লাগবে। জেনে নিন দাড়ির যত্ন সম্পর্কে কিছু কৌশল।

চেহারায় মানানসই :
কোন শেইপে দাড়ি রাখবেন সেটা সেলুনে গিয়ে ঠিক করুন। হাল ফ্যাশনের সঙ্গে তাল মেলাতে গিয়ে বেমানান স্টাইলে দাড়ি রাখবেন না। অবশ্যই বয়স, পেশা এবং চেহারার সঙ্গে মানানসই করে দাড়ি রাখবেন।

পরিচ্ছন্নতা :
দাড়ির জন্য বিশেষ শ্যাম্পু পাওয়া যায়। প্রতিদিন দাড়ি শ্যাম্পু করুন। যদি দাড়ির জন্য বিশেষভাবে তৈরি শ্যাম্পু বাজারে না পান, সেক্ষেত্রে যে কোনো মাইল্ড শ্যাম্পু ব্যবহার করতে পারেন। বেবি শ্যাম্পুও দাড়ি পরিষ্কার করার জন্য উপযোগী। দাড়ি ধোয়ার পরে অবশ্যই ভালো করে মুছে নিতে হবে।

ময়েশ্চারাইজিং :
দাড়ি বেশি রুক্ষ হয়ে গেলে তেল ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে এক্সট্রা ভার্জিন নারিকেল তেল, বেবি অয়েল অথবা ভিটামিন ই অয়েল ব্যবহার করতে পারেন। এতে ত্বকের ক্ষতি হবে না এবং দাড়ি মোলায়েম থাকবে।

আঁচড়ানো :
নিয়মিত দাড়ি আঁচড়াতে হবে। দাড়ির জন্য বিশেষ ধরনের চিরুনি পাওয়া যায়। এ চিরুনি ব্যবহার করলে আপনার দাড়ি বেশ গোছানো থাকবে।

দাড়ি ছাঁটার সময় :
দাড়ি বেড়ে যতোদিন না অন্তত এক মুষ্টি বা দুই ইঞ্চি লম্বা হচ্ছে ততোদিন তা ছাঁটবেন না। এরপর প্রতি দু’মাস অন্তর অন্তর একবার করে ট্রিম করিয়ে নিন। দাড়ি পেকে গেলে মেহেদি লাগাতে পারেন। তাতে দাড়ির গোড়া শক্ত হবে এবং দেখতে সুন্দর দেখাবে।

সতর্কতা :
যদি নিজেই দাড়ি ছাটতে চান তাহলে চিরুনি এবং কাচি দিয়ে ছাঁটুন। ইলেক্ট্রনিক ট্রিমার ব্যবহার করলে অসতর্কতায় দাড়ির শেইপ নষ্ট হয়ে যেতে পারে। তখন শখ করে রাখা দাড়িগুলো কেটে ফেলা ছাড়া উপায় থাকবে না।



ঢাকা, রবিবার, আগস্ট ২০, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১৪০০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন