সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

দুর্নীতি মামলায় ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট অভিযুক্ত

বুধবার, আগস্ট ২৩, ২০১৭

1981913193_1503487361.jpg
বিডিলাইভ ডেস্ক :
ব্রাজিলে পেট্রোবাস দুর্নীতির সাথে জড়িত থাকায় দেশটির সাবেক প্রেসিডেন্ট ফার্নান্দো কোলোরকে মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত করা হয়েছে। তার বিরুদ্ধে ৯০ লাখ ডলার ঘুষ নেয়ার অভিযোগ আনা হয়।

ব্যাপক দুর্নীতি, অর্থপাচারসহ নানা অনিয়মের জন্যে কোলোরকে আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত করা হয়েছে। ১৯৯০ থেকে ১৯৯২ সাল পর্যন্ত কোলোর ব্রাজিলের প্রেসিডেন্ট ছিলেন। বর্তমানে তিনি সিনেটরের দায়িত্ব পালন করছেন।

একজন আইনপ্রনেতা হিসেবে কোলোরের দায় মুক্তির সুযোগ থাকা সত্ত্বেও তার বিচারের অনুমতির ব্যাপারে ফেডারেল সুপ্রিম কোর্টের সর্বসম্মত সিদ্ধান্তের পর তাকে অভিযুক্ত করা হলো।

গ্লিসি হোফম্যান ও ভালদির রাউপের পর ব্যাপক দুর্নীতির তদন্তে আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত হওয়ার ক্ষেত্রে কোলোর হলেন ব্রাজিলের তৃতীয় সিনেটর। দুর্নীতির অভিযোগের কারণে তিনি প্রেসিডেন্টের পদ থেকেও সরে দাঁড়ান।

প্রসিকিউটররা বলছেন, কোলোর পেট্রোবাসের অঙ্গ প্রতিষ্ঠান বিআর ডিস্ট্রিবুইডরার লেনদেনের সাথে জড়িত থেকে ২০১০ থেকে ২০১৪ সালের মধ্যে প্রায় ৯০ লাখ ডলার ঘুষ নেন। কোলোর তার এ মামলার সর্বশেষ অবস্থার ব্যাপারে তাৎক্ষণিক কোন মন্তব্য করেননি। ১৯৬৪ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত ব্রাজিলে সামরিক শাসন চলার পর দেশটিতে গণতান্ত্রিকভাবে নির্বাচিত তিনি ছিলেন প্রথম প্রেসিডেন্ট।

ঢাকা, বুধবার, আগস্ট ২৩, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এইচ এই লেখাটি ১৮৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন