সর্বশেষ
মঙ্গলবার ৬ই অগ্রহায়ণ ১৪২৫ | ২০ নভেম্বর ২০১৮

সিল্ক শাড়ির যত্ন

রবিবার, সেপ্টেম্বর ১০, ২০১৭

1595489402_1505025954.jpg
বিডিলাইভ ডেস্ক :
পুজো আসছে। প্রতি বছরই পুজোয় নতুন নতুন ফ্যাশন ট্রেন্ড করলেও শাড়ির জনপ্রিয়তা কমে না কখনই। শাড়ির পাশে অন্য সব কিছুই যেন ম্লান দেখায়।

উৎসবে একটু দাম দিয়ে ভাল সিল্কের শাড়ি কেনেন অনেকেই। খরচ যখন করছেনই, তখন শাড়ির গুণমানের দিকে অবশ্যই নজর দিন। সিল্কের দাম বেশি হওয়ার কারণে বাজারে ভরে থাকে সিল্কের মতো দেখতে সস্তার বিভিন্ন মানের শাড়ি।

সিল্ক শাড়ির যত্ন নেবেন যেভাবে:
ফ্যাশন সচেতন নারীদের কাছে সিল্ক শাড়ি বেশ পছন্দের। সিল্ক শাড়ি শুধু পরলেই হবে না, চাই বিশেষ যত্ন। নয়তো নষ্ট হয়ে যেতে পারে আপনার সাধের সিল্ক শাড়িটি।

-সিল্কের শাড়িতে কোনো দাগ লেগে গেলে সঙ্গে সঙ্গে ড্রাই ক্লিন করে নিন। বাড়িতে দাগ তোলার চেষ্টা না করাই ভালো। কারণ পানি ব্যবহার করলে দাগ স্থায়ী হয়ে যাবে।

-বেশিক্ষণ সিল্কের শাড়ি পানিতে ভিজিয়ে রাখবেন না। একবার পানিতে ভিজিয়ে সঙ্গে সঙ্গে তুলে ফেলুন।

-খুব জোরে কাপড় কাচবেন না। ব্রাশ দিয়ে পরিষ্কার করবেন না। শুকাতে দেয়ার সময় হালকা করে পানি ঝরিয়ে ছায়ায় শুকাতে দিন।

-সিল্কের শাড়ি বাড়িতে ইস্ত্রি করার চেষ্টা করুন। অথবা ভিজে থাকতে হাতের ডান দিক থেকে বাঁ দিকে ইস্ত্রি করুন। খুব গরম করে ইস্ত্রি করবেন না। উল্টো দিক থেকে করতে পারলে ভালো। আঁচল ও পাড়ে ভারী নকশা থাকলে ওপরে নরম কাপড় রেখে উল্টো করে ইস্ত্রি করুন। প্লাস্টিকের প্যাকেটে সিল্কের শাড়ি রাখবেন না।

-ভারী কাজ কিংবা এমব্রয়ডারি করা শাড়ি হ্যাঙ্গারে না ঝুলিয়ে ভাঁজ করে রাখুন।

-সিল্কের শাড়ির মধ্যে ন্যাপথলিন বল রাখবেন না। এতে শাড়ি নষ্ট হতে পারে। এছাড়া কাপড়ে ন্যাপথলিনের গন্ধ রয়ে যাবে। তবে এর পরিবর্তে দারুচিনি, লবঙ্গ ব্যবহার করতে পারেন।

-মসলিনের কাপড়ে মুড়ে সিল্কের শাড়ি অন্ধকার জায়গায় রাখুন। কখনও ড্যাম্প জায়গায় শাড়ি স্টোর করবেন না।

-শাড়িতে তেল মশলাযুক্ত দেয়া গ্রেভি বা তেলযুক্ত কোনো দাগ লেগে গেলে ট্যালকম পাউডার ছড়িয়ে দিন। এরপর ব্রাশ দিয়ে অতিরিক্ত পাউডার ঝেড়ে ফেলুন। এরপর হালকা গরম পানি দিয়ে পারিষ্কার করুন।

-কড়া রোদে সিল্কের শাড়ি শুকাতে দেবেন না। কারণ এর ফলে রং হালকা হয়ে যাবে।

ঢাকা, রবিবার, সেপ্টেম্বর ১০, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২২৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন