সর্বশেষ
মঙ্গলবার ৬ই অগ্রহায়ণ ১৪২৫ | ২০ নভেম্বর ২০১৮

সদ্যোজাতের সাত দাঁত, ডাক্তারদের ধারণা বিশ্বে প্রথমবার

সোমবার, সেপ্টেম্বর ১১, ২০১৭

1513054267_1505128211.jpg
বিডিলাইভ ডেস্ক :
সাত দাঁত নিয়ে জন্মালো শিশু! এমন কাণ্ড দেখে ডাক্তাররাও অবাক। ডাক্তারদের ধারণা বিশ্বে এই প্রথম বার সাতটি দাঁত নিয়ে কোনও শিশুর জন্ম হল।

নজিরবিহীন এই ঘটনাটি ঘটেছে ভারতের গুজরাট রাজ্যের আমদাবাদে।

গত ৩০ জুন গুজরাটের আমদাবাদে জন্ম হয় ছোট্ট প্রায়ণ শর্মার। প্রায়ণের জন্মের সময়েই ডাক্তারেরা লক্ষ্য করেন সদ্যজাতের মুখের নীচের পাটিতে সাতটি দাঁত। যে কারণে মা-ও তার ছেলেকে স্তন্যদুগ্ধ পান করাতে পারছেন না।

সদ্যোজাতের বাবা হরীশ শর্মা বলছেন, “ছেলে জন্মানোর পর যখন ওকে মায়ের কোলে দেওয়া হয়, তখনই আমার স্ত্রী লক্ষ্য করেন বিষয়টি। আর তারপরই ডাক্তারেরা বাচ্চাকে আইসিইউ তে পাঠানোর সিদ্ধান্ত নেন। আমরা হতবাক হয়ে যাই। একটা দাঁত নিয়েই কখনও কোনও বাচ্চাকে জন্মগ্রহণ করতে দেখিনি, সাতটা দেখে তো আবাক হওয়ারই কথা।”

বাচ্চাকে দুধ খাওয়াতে না পেরে বেশ ভয় পেয়েছিলেন শর্মা দম্পতি। কয়েকদিন পরেই এক পে়ডিয়াট্রিক ডেন্টিস্টকে বিষয়টি জানান হরীশ। আমদাবাদ চাইল্ড ডেন্টাল কেয়ারের চিকিতৎসক মিত রমত্রীর মতে, “জন্মের সময় কোনও বাচ্চার দাঁত থাকার পিছনে বিশেষ কোনও কারণ আমার জানা নেই। এর আগে সদ্যোজাতের একটি বা দু’টি দাঁত থাকার কথা শুনেছি। কিন্তু জন্মলগ্নেই কোনও শিশুর সাতটি দাঁত এই প্রথম বার শুনলাম। তবে এই দাঁত তুলে না ফেললে ঝুঁকি বাড়তে পারে, কেন না দাতগুলো বড়ই নড়বড়ে।”

প্রথমে সদ্যোজাতকে অ়জ্ঞান করার বিষয়টি নিয়ে বেশ চিন্তিত ছিলেন ডাক্তার। তারপর বিশেষ এক পদ্ধতিতেই প্রায়ণকে অজ্ঞান করেন মিত। দু’টি পৃথক অস্ত্রোপচারের মাধ্যমে প্রায়ণের দাঁতগুলি তোলা হয়। প্রথম দফায় চারটি দাঁত এবং পরের ক্ষেপে তিনটি দাঁত তোলা হয় ওই শিশুটির।

ন্যাশনাল ইনস্টিউট অব হেল্থ-এর তরফে জানানো হয়েছে যে, এ ধরনের ঘটনা খুবই বিরল। ৩০০০ জন শিশুর জন্ম হলে এক জনের মধ্যে একটি বা দু’টি দাঁত দেখা যায়। গর্ভাবস্থায় মায়ের অপুষ্টি হলে এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। তবে ডাক্তারদের পরামর্শ বিপদ এড়াতে সদ্যোজাতের দাঁত তুলে ফেলাই ভাল।

ঢাকা, সোমবার, সেপ্টেম্বর ১১, ২০১৭ (বিডিলাইভ২৪) // জেড ইউ এই লেখাটি ১৬৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন