সর্বশেষ
শনিবার ২৭শে আষাঢ় ১৪২৭ | ১১ জুলাই ২০২০

নিজের কিংবা শিশুর নখ কাটতে বিশেষ যত্ন

শনিবার, সেপ্টেম্বর ১৬, ২০১৭

968185907_1505538462.jpg
বিডিলাইভ ডেস্ক :
নখ ত্বকেরই অংশ এবং আমাদের শরীরের অতিক্ষুদ্র অংশ। এ নখ দিয়ে মেয়েরা অনেক স্টাইল করতে ভালোবাসেন। নখ বড় ও চিকন হয়ে গেলে ভেঙে যাওয়ার আশঙ্কা থাকে। তাই এ অবস্থায় আসার আগেই নখ কেটে ফেলা উচিত।

যেভাবে নখ কাটবেন :
অনেকেই নখ কাটতে গিয়ে বিপত্তি ঘটায়। নখ এত গভীর ও চিকন করে কেটে ফেলে যে, নখের নিচের চামড়া বের হয়ে যায়। এতে রক্তও ঝরতে পারে। নখ কাটার আগে কুসুম গরম পানিতে কিছুক্ষণ হাত ও পা ভিজিয়ে রাখলে নখ নরম হবে। নখ কখনোই খুব চিকন ও গভীরে কাটা ঠিক নয়। ধারালো নেইলকাটার ব্যবহার করবেন।

কখনই ব্লেড দিয়ে নখ কাটবেন না। নখ শুকিয়ে যাওয়ার পর নেইল শেপার দিয়ে পছন্দমতো শেইপ করে নিন। নখ ভেজা থাকা অবস্থায় কখনো নেইল শেপার ব্যবহার করবেন না। এতে নখ খাঁজ কাটা হয়ে যাবে এবং শুকানোর পর নখ অমসৃণ ও ভেঙে যাবে। নেইল শেপার দিয়ে এমনভাবে শেইপ করতে হবে যেন নখের মাথা মসৃণ হয়।

শিশুদের নখ দ্রুত বাড়ে। তাই প্রতিসপ্তাহে নিয়মিত নখ কেটে দিতে হবে। নখ ভঙ্গুর হয়ে যাওয়া, নখের রঙ পরিবর্তন হওয়া, নখে ফাঙ্গাস বা ছত্রাক হওয়া সমস্যায় অনেকেই ভোগেন।

রোগের শুরু থেকেই সঠিক চিকিৎসা দরকার। নইলে রোগী দীর্ঘ সময় ধরে এ সমস্যায় ভুগতে থাকে। তাই নখ কাটা অতি ছোট কাজ ভেবে দ্রুত কাজটি করা একেবারে উচিত নয়।

ঢাকা, শনিবার, সেপ্টেম্বর ১৬, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৯৯০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন