সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

প্রেমিককে যে কথা কখনোই বলা উচিত না

মঙ্গলবার, সেপ্টেম্বর ১৯, ২০১৭

1429273491_1505800844.jpg
বিডিলাইভ ডেস্ক :
স্বভাবতই মেয়েরা একটু বেশি কথা বলে থাকে। প্রয়োজনীয়-অপ্রয়োজনীয় সক ধরনের কথার ফুলঝুরি তৈরি থাকে মেয়েদের। নিজের প্রেমিকের কাছে কোন কথা বলা উচিৎ এবং কোন কথা বলা উচিৎ নয় এই নিয়ে মেয়েরা মোটেই চিন্তা করে না। কিন্তু মুখ থেকে বের হওয়া সামান্য কথা সম্পর্কে আনতে পারে টানা-পোড়েন। সস্পর্কের ক্ষেত্রে অনেক সময় না বুঝেই কিছু বোকামি করে ফেলি।

তাই কিছু কথা রয়েছে যা আপনার প্রেমিককে কখনোই বলা উচিত নয়। আবার আপনাকে পছন্দ করছেন তাকেও বলা ঠিক নয়। তাকে রাগিয়ে তোলা যদি উদ্দেশ্য হয়ে থাকে, তবে ভিন্ন কথা। সামান্য কিছু টিপস মনে রাখলে সহজেই সম্পর্কটি হয়ে উঠতে পারে সুন্দর ও স্বাচ্ছন্দ্যের, তা জেনে নিন।

সাবেকের কথা না বলা :
হয়তো প্রেমিকের সঙ্গে সিনেমা দেখতে গেছেন বা কিছু খাচ্ছেন, হঠাৎ করে আপনার এক্সের কথা বলে ফেললেন। এটা আপনার বর্তমান প্রেমিক কথাটি কোনোদিন ভুলতে পারবেন না। তাই আগের সম্পর্কের বিষয়ে আলাপ তোলার প্রয়োজন নেই। অযথা তার মনটাকে খারাপ করে দেয়ার কোনো অর্থ হয় না।

থাক...আমি নিজেই করে নিব :
ছেলেরা সাধারণত মেয়েদেরকে তাদের ছোট-খাটো কাজগুলোতে সাহায্য করতে পছন্দ করে। যেমন বোতলের ছিপি খুলে দেয়া, ভারি ব্যাগ বহন করতে চাওয়া ইত্যাদি। এর মাধ্যমে ছেলেটি বোঝাতে চায় যে সে আপনাকে ভালোবাসে। কাজগুলো হয়ত তাকে ছাড়াই আপনি করতে সক্ষম। কিন্তু তাকে সেটা বুঝতে দেয়া উচিৎ নয়। এতে করে মনে কষ্ট পেতে পারে তারা।

আমাদের কথা বলা প্রয়োজন :
এই কথাগুলো প্রেমিকের কানে প্রবেশ করা মাত্রই তার মনে হবে, আপনি সম্পর্ক ভেঙে দিতে চান। কথা বলা যেকোনো প্রয়োজনেই হতে পারে। কিন্তু এভাবে শুরু করা যেন খারাপ কিছুই নির্দেশ করে। তাই সম্পর্ক শেষ করতে চাইলেও আপনার অন্যভাবে কথা শুরু করা উচিত।

তোমার বন্ধুটি দারুণ :
কোনো ছেলেই এ বিষয়টি পছন্দ করেন না যে প্রেমিকা তার কাছের বন্ধুটির ব্যক্তিত্বে মুগ্ধ হয়ে রয়েছে। এমন কথায় তার মনে হতে পারে যে আপনার কাছে তিনি অবহেলিত। তা ছাড়া আপনি আসলে তার প্রতি নয়, আপনার আগ্রহ তার বন্ধুকে কেন্দ্র করে। তাই এমন মন্তব্য থেকে দূরে থাকুন।

তুমি আমার :
অনেক ছেলেই এই কথাকে বেশ সহজভাবেই নেবে। কারণ এটি ভালোবাসার প্রকাশ। কিন্তু আপনার বয়ফ্রেন্ড যদি একটু বেরসিক হন, তবে হিতে বিপরীত হতে পারে। তার মনে হতে পারে আপনি তাকে কোনো পোষা পাখি বা কুকুর-বিড়ালের মতো নিজের সম্পদ বলে মনে করছেন। তাই ভালোবাসার এই প্রকাশটা ভিন্ন উপায়ে করুন।

আমি এটা ফেরত দেব :
আপনার সঙ্গী নিজের মনের মতো একটি উপহার কিনে আনলো। আপনি তার এই ভালোবাসাকে স্বীকৃতি দেবেন। তাকে ধন্যবাদ জানাবেন এবং উপহারটি পছন্দ হয়েছে তা বোঝাবেন। কিন্তু কোনো একটা সমস্যার উদয় হলে সেই উপহারটি আপনি ফেরত দেবেন বলে জানালে তার হৃদয় ভেঙে যাবে। কারণ তিনি আপনাকে বশ করার জন্য বা কিনে নেয়ার জন্য ওই উপহার দেননি।

তোমার আচরণ মেয়েদের মতো :
পুরুষের পুরুষত্বকে অপমান করার একটি উপায় তাকে মেয়েদের সঙ্গে তুলনা করা। তার কোনো কাজ বা আচরণ বা চালচলন দেখে যদি তাকে মেয়েদের সঙ্গে তুলনা করেন, তবে তার ব্যক্তিত্বে আঘাত লাগবে। তাকে এভাবে বোকা বানানোর অর্থ নেই।

তোমার চেয়ে অনেক যোগ্য লোকের সাথে মিশেছি :
এই বাক্যটি একেবারেই মনোবল ভেঙ্গে দিতে পারে একটি ছেলের। পরিস্থিতি যতই খারাপ হোক না কেন এই কথাটি বলার অর্থ আপনার সঙ্গীকে চূড়ান্ত ভাবে অপদস্থ করা। এ ধরনের কথা বার বার বলতে থাকলে সঙ্গীর সাথে অচিরেই সম্পর্কের ছেদ ঘটবে।

তুমি খুব অপরিপক্ব :
এই ছোটো কথাটি ছেলেরা তার সঙ্গিনীর থেকে একদমই শুনতে চায় না। এই কথা শুনে ছেলেরা রাতারাতি তাদের ছেলেমানুষী ঝেড়ে ফেলে ভদ্র ও শান্ত হয়ে ওঠার চেষ্টা করে যা কিনা পরবর্তীতে সম্পর্ককে বিরক্তিকর ও একঘেয়ে করে তোলে।

ঢাকা, মঙ্গলবার, সেপ্টেম্বর ১৯, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ২০২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন