সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

মাছের কয়েকটি লোভনীয় পদ

বুধবার, সেপ্টেম্বর ২০, ২০১৭

35687098_1505890558.jpg
বিডিলাইভ ডেস্ক :
প্রতিদিন একই রকম খাবার খেতে কারো ভালো লাগে না। তাই খাবার টেবিলে ঘুরিয়ে ফিরিয়ে সবার পছন্দ অনুযায়ী পদ হাজির করতে হয়। কারো মাছ পছন্দ তো, কারো ডিম অথবা মাংস। তবে একেক মাছের একেক রকম স্বাদ হয়। কাটা থাকার কারণে অনেকে মাছ রান্না করতে চান না। তাই যারা মাছ পছন্দ করেন, তাদের জন্য আজ দেয়া হলো ভিন্ন ভিন্ন মাছের রেসিপি। খুব সহজে এসব পদ রান্না করে বাড়ির সবাই চমকে দিতে পারেন। তাই আর দেরি না করে ঝটপট জেনে নিন মাছের সেসব পদগুলো রান্নার প্রক্রিয়া।

জিরা ইলিশের উপকরণ :
ইলিশ মাছ ৫ টুকরা, জিরা বাটা আধা চা–চামচ, জিরা গুঁড়া (টালা) আধা চা-চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ ২-৩টি ও তেল প্রয়োজনমতো।

প্রণালি :
ইলিশ মাছ কেটে ধুয়ে লবণ, হলুদ মেখে তেলে ভেজে তুলে রাখুন। ফ্রাইপ্যানে আরও কিছু তেল দিয়ে তাতে পেঁয়াজ বাটা, জিরা বাটা, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, লবণ দিয়ে ভুনে এক কাপ পানি দিয়ে দিন। ফুটে উঠলে ভাজা মাছ দিয়ে কাঁচা মরিচ ফালি ও ভাজা জিরা গুঁড়া ছড়িয়ে দিয়ে কিছুক্ষণ পরে নামিয়ে নিন।

পাতায় মোড়া কই মাছের উপকরণ :
কই মাছ ৪টি, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা-চামচ, জিরা বাটা ১ চা-চামচ, সরিষা বাটা (১টি কাঁচা মরিচ দিয়ে বাটা) ১ চা-চামচ, কাঁচা মরিচ ফালি ৪টি, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, সরিষার তেল প্রয়োজনমতো ও কলাপাতা ২ টুকরা।

প্রণালি :
কই মাছ কেটে ও চিরে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। তারপর হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, লবণ ও রসুন বাটা দিয়ে ম্যারিনেট করে রাখতে হবে পাঁচ মিনিট। এবার তেল দিয়ে হালকা ভেজে তুলে রাখতে হবে। ফ্রাইপ্যানে আরও কিছু তেল দিয়ে তাতে বাটা ও গুঁড়া মসলা, লবণ এবং সামান্য পানি দিয়ে মসলা কষিয়ে নিতে হবে। মসলা কষা হলে তাতে আধা কাপ পানি দিয়ে ভাজা কই মাছগুলো দিয়ে দিতে হবে। মাছ মাখামাখা হলে একটি কলাপাতায় মাছগুলো মুড়ে কাঁচা মরিচ ফালি দিয়ে তাওয়ায় হালকা আঁচে এপিঠ-ওপিঠ করে নিন। ব্যাস তৈরি হয়ে গেল, এটি গরম গরম পরিবেশন করুন।

শোল মাছের সালাদের উপকরণ :
শোল মাছ ৪ টুকরা, শসা কুচি ১ কাপ, টমেটো কুচি ১টি, গাজর কুচি (সেদ্ধ করা) ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি (সিরকায় ভিজিয়ে রাখা) ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ।

সালাদ ড্রেসিংয়ের জন্য:
টমেটো সস ২ টেবিল চামচ, চিনি আধা চা-চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ ও লবণ স্বাদমতো। এই উপকরণগুলো মিশিয়ে সালাদ ড্রেসিং তৈরি করে নিন।

শোল মাছ ভাজার জন্য:
তেল পরিমাণমতো, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া ও রসুন বাটা আধা চা-চামচ করে এবং পরিমাণমতো লবণ দিয়ে মাছ ভেজে নিতে হবে।

প্রণালি :
মাছ ধুয়ে মসলা মেখে ভেজে কাঁটা বেছে রাখুন। পরিবেশনের ঠিক আগে ওপরের বাকি সব উপকরণ ভাজা শোল মাছের সঙ্গে মেখে ভাত, রুটি বা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন এই সালাদ।

ঢাকা, বুধবার, সেপ্টেম্বর ২০, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১৯৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন