সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

পূজায় জিভে জল আনা আলুর দম,ছোলার ডাল

শনিবার, সেপ্টেম্বর ২৩, ২০১৭

632516066_1506146742.jpg
বিডিলাইভ ডেস্ক :
সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব হচ্ছে শারদীয়া দুর্গাপূজা। মন্দিরে ও মণ্ডপে ঘুরে বেড়ানো আর জিভে জল আনা রান্না না হলে কী পূজা জমে। তাই পূজায় জিভে জল আনতে চাই রকমারি সব রান্না।  পূজায় ভুঁড়িভোজে আলুর দমে ছোলার ডাল একটি লোভনীয় খাবার। তাই পূজায় পরিবার-পরিজন, আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবদের জন্য ঘরেই রান্না করতে পারেন আলুর দম ও ছোলার ডাল। তাহলে জেনে নিন কীভাবে রান্না করবেন আলুর দম ও ছোলার ডাল।

# আলুর দম
উপকরণ :
আধা কেজি লাল আলু, পাঁচফোড়ন, শুকনো মরিচ, তেঁতুল বা লেবুর রস এবং এককাপ চিনি।

প্রণালি :
আলু আগে সেদ্ধ করে নিন। তবে একেবারে গলে যাওয়ার আগেই নামিয়ে খোসা ছাড়িয়ে আধা ভাঙা করে রাখুন। পাত্রে তেল নিয়ে গরম করে তাতে শুকনো মরিচ ছেড়ে দিন। মরিচ লাল হওয়ার পর পাঁচফোড়ন দিয়ে একটু ভেজে নিন। তারপর সেদ্ধ আলু ও আধাকাপ পানি, হলুদের গুঁড়া ও পরিমাণমতো লবণ দিয়ে নাড়ুন কিছুক্ষণ। এটি ঘন হয়ে এলে দুই কাপ পানি দিয়ে ৫ মিনিট ফুটিয়ে নিন।

এরপর আধাকাপ লেবুর রস ও এককাপ চিনি দিয়ে নাড়ুন। ঝোল ঘন হয়ে এলে নামিয়ে নিন। নামানোর আগে আগে ৬-৭টি
কাঁচামরিচ লম্বালম্বি কেটে দিয়ে দিন। এরপর মিনিট খানেক রেখে নামিয়ে পরিবেশন করুন।
 
ছোলার ডাল :
উপকরণ :
৪০০ গ্রাম ছোলার ডাল। নারকেল কুচি, তেল, মেথি, মৌরি, শুকনো মরিচ ও তেজপাতা পরিমাণমতো।
 
প্রণালি :
প্রেশার কুকারে ছোলা সেদ্ধ করে নিন। তারপর পাত্রের তেলের মধ্যে শুকনো মরিচ ও তেজপাতা দিয়ে কিছুক্ষণ ভাজুন। লাল হয়ে এলে মেথি, মৌরি ও নারকেল কুচি দিয়ে নাড়ুন। হালকা বাদামি হয়ে এলে পানিসহ সেদ্ধ ডাল দিয়ে লবণ ও হলুদের গুঁড়া দিয়ে দিন। ডালটা সেদ্ধ হয়ে ঘন হয়ে এলে ১ চা-চামচ চিনি দিয়ে নাড়ুন। চিনি দেয়ার মিনিট দুয়েক পরেই নামিয়ে ফেলুন। পরিবেশনের আগে ওপরে নারকেল কুচি ছড়িয়ে দিন।

ঢাকা, শনিবার, সেপ্টেম্বর ২৩, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৪৮৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন