সর্বশেষ
মঙ্গলবার ৩রা আশ্বিন ১৪২৫ | ১৮ সেপ্টেম্বর ২০১৮

সপ্তমীর ভোগের লাবড়া রেসিপি

বুধবার, সেপ্টেম্বর ২৭, ২০১৭

937188680_1506492028.jpg
বিডিলাইভ ডেস্ক :
উৎসব-অনুষ্ঠানে বাঙালিদের ঘরে ঘরে সব সুস্বাদু ও মজাদার খাবারের আয়োজন। আর  দুর্গাপূজা মানে খিচুড়ির সঙ্গে লাবড়া মাস্ট। না হলে আর বাঙালির ভোগ? সপ্তমীর দিন খিচুড়ি, লাবড়ার ভোগ ছাড়া পূজা জমেই ওঠে না। তাই দেরি না করে শিখে নিন লাবড়ার রেসিপি।

উপকরণ :
ফুলকপি ১টা মাঝারি, আলু ১টা খোসা ছাড়িয়ে ডুমো করে কাটা, বেগুন ১টা মাঝারি লম্বা করে কেটে নিন, কুমড়ো ডুমো করে কাটা দেড় কাপ, ছোট লাল মুলো ১ কাপ,
কিছু ফুলকপির পাতা ও ডাঁটা ন।

হলুদ গুঁড়ো ১ চা চামচ, পাঁচ ফোড়ন ১ চা চামচ, সর্ষের তেল ১ টেবল চামচ, শুকনো লঙ্কা ২ টা, হিং ১ চিমটি, রবণ পরিমান মতো এবং কিছু ভাজা বড়ি গুঁড়ো করে নিতে হবে।

প্রণালি :
ফুলকপি ছাড়িয়ে পাতা ও ডাঁটা সমেত ৩ মিনিট গরম জলে ভাপিয়ে নিন। পানি ঝরিয়ে তুলে রাখুন। কড়াইতে তেল গরম করে পাঁচ ফোড়ন, শুকনো লঙ্কা ও হিং ফোড়ন দিয়ে দিন।

কড়াইয়ে তেল দিয়ে গরম করে নিন। এবার তেলে ফুলকপি দিয়ে সোনালি করে ভেজে নিন। এরপর এতে আলু দিয়ে ভাজতে থাকুন। হালকা সোনালি রং ধরলে নুন ও হলুদ গুঁড়ো মেশান।

Recipe For Saptami Special Labra- Ananda Utsav 2017

কড়াইতে লাল মুলো দিয়ে দিন। এরপর কুমড়ো ও বেগুন দিন। ভাল করে নাড়তে থাকুন যতক্ষণ না সব সব্জি মিশে ঘ্যাঁট তৈরি হচ্ছে। খুন্তি দিয়ে সব্জিগুলো ভেঙেও দিতে পারেন। ব্যাস তৈরি হয়ে গেল লাবড়া।

Recipe For Saptami Special Labra- Ananda Utsav 2017

সবশেষে লাবড়ার উপরে ভাজা বড়ি গুঁড়ো ছড়িয়ে দিয়ে গরম খিচুড়ির সঙ্গে পরিবেশন করুন।

ঢাকা, বুধবার, সেপ্টেম্বর ২৭, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৬১৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন