সর্বশেষ
বুধবার ১৪ই মাঘ ১৪২৭ | ২৭ জানুয়ারি ২০২১

সুস্বাদু ডেজার্ট ডিমের হালুয়া

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৮, ২০১৭

1238284161_1506590643.jpg
বিডিলাইভ ডেস্ক :
ঘরে বসে সহজেই কোনো ডেজার্ট তৈরি করতে চাইলে বানাতে পারেন ডিমের হালুয়া। এটি অনেকের কাছে মিহিদানা বা ডিমের জর্দা নামেও পরিচিত। এই ডিমের জর্দা যেমন সুস্বাদু তেমনই পুষ্টিকর। আবার এটি তৈরিতে সময় ও ঝামেলা কম। সহজে তৈরি করা যায় এমন একটি মজাদার খাবার ডিমের হালুয়া। তাহলে দেরি কেন আজই হয়ে যাক ডিমের হালুয়া।

উপকরণ:
ডিম- ৪টি, চিনি- ৮ চামচ, ঘন দুধ/কনডেন্সড মিল্ক- ১ কাপ, ঘি বা বাটার- ১/২ কাপ, ছোট এলাচ- ২টি, দাড়চিনি-২ টুকরো, গোলাপজল-২ টেবিল চামচ, পেস্তা-কাজু বাদাম, কিসমিস, ইচ্ছামতো।

প্রণালি :
প্রথমে ডিমগুলো কাঁটা চামচ দিয়ে ভালো মত ফেটিয়ে নিতে হবে। এবার ঘন দুধ/কনডেন্সড মিল্ক, চিনি, গোলাপ জল ফেটানো ডিমের সাথে দিয়ে ভালো মত মিশিয়ে নিতে হবে যেন চিনি গলে যায়। চুলায় অল্প আঁচে ননস্টিক প্যান বসিয়ে হাল্কা গরম হলে ঘি/বাটার দিতে হবে।

ঘি/বাটার মেল্ট হয়ে গেলে দাড়চিনি-এলাচ দিয়ে একটু বাদে ডিমের মিশ্রণটা দিয়ে অনবরত নাড়তে হবে যেন প্যানে লেগে না যায়। নাড়তে নাড়তে বেশ দানা দানা হয়ে ঘি ছেড়ে আসলে চুলা থেকে নামিয়ে পেস্তা-কাজু-কিসমিস দিয়ে পরিবেশন করতে হবে। তবে  লক্ষ্য রাখতে হবে যেন বেশি সময় নিয়ে ভাজা না হয় তাহলে শক্ত শক্ত হয়ে যাবে দানাগুলো, তাই নরম থাকতে নামিয়ে নিতে হবে।

/এফএএন/

ঢাকা, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৮, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১২০৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন